Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Visva Bharti

Visva Bharati University: বিশ্বভারতীর গেটে তালা, সমস্ত ভবনের ক্লাস বন্ধ করে দিল বিক্ষোভরত পড়ুয়ারা

হস্টেল খোলার দাবিতে গত কয়েক দিন ধরেই উত্তাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় চত্বর। অভিযোগ, করোনা অতিমারি নিয়ন্ত্রণে এলেও হস্টেল খোলা হচ্ছে না।

বিক্ষোভে বিশ্ব ভারতীর পড়ুয়ারা।

বিক্ষোভে বিশ্ব ভারতীর পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৩০
Share: Save:

বিক্ষোভে উত্তাল বিশ্বভারতী। হস্টেল খোলার দাবিতে বিশ্ববিদ্যালয় চত্বরে সোমবার সকাল থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত বিক্ষোভ দেখিয়েছেন পড়ুয়ারা। জানিয়ে দিয়েছেন, যত ক্ষণ না তাঁদের দাবি মেনে নেওয়া হচ্ছে, তাঁরা বিক্ষোভ চালিয়ে যাবেন। ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের মূল ভবন এবং অন্য ভবনগুলিতে তালা ঝুলিয়ে দিয়েছেন তাঁরা।

Advertisement

সোমবার সকাল থেকেই ছাত্রাবাস খোলার দাবিতে বিক্ষোভ শুরু হয় বিশ্ববিদ্যালয় চত্বরে। যেমন গত কয়েক দিন ধরেই চলছে। তবে সোমবার বিক্ষোভরত পড়ুয়ারা ক্লাস চলাকালীন পাঠভবনের গেট টপকে ভিতর ঢুকে পড়েন এবং ক্লাস বন্ধ করে দেন। পরে বিশ্বভারতীয় অন্যান্য ভবনগুলির গেটে তালাও ঝুলিয়ে দেন তাঁরা। ঘটনাটিকে কেন্দ্র করে বিশ্বভারতী চত্বরে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসা এবং ধস্তাধস্তিও হয় ছাত্র ছাত্রীদের।

হস্টেল খোলার দাবিতে গত কয়েক দিন ধরেই বিশ্বভারতী চত্বরে আন্দোলন করছেন ছাত্র-ছাত্রীরা। তাঁদের অভিযোগ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় রাজ্য জুড়ে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। অথচ বিশ্বভারতীতে পঠন-পাঠন চালু হলেও খোলেনি ছাত্রাবাস। ছাত্রছাত্রীদের বক্তব্য, হস্টেল না খোলায় তাঁদের অনেককেই বাড়ি ভাড়া করে থাকতে হচ্ছে। পড়ুয়ারা জানিয়েছেন, এ ভাবে তাঁদের পক্ষে বেশি দিন ক্লাস করা সম্ভব হবে না। সোমবারও এই দাবি নিয়েই বিশ্বভারতী চত্বরে বিক্ষোভ দেখাতে শুরু করেছিলেন পড়ুয়ারা, পরে তাঁরা মিছিল করে বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে যান। গেট ভেঙে ঢুকে পড়েন সেখানে।

বিশ্বভারতীর সেন্ট্রাল ভবনটি উপাচার্যের দফতর বলে পরিচিত। সোমবার ‘উপাচার্য গো ব্যাক’ স্লোগান দিতে দিতে সেখানে প্রবেশ করেন বিক্ষোভকারীরা। উপাচার্য দফতরে না থাকলেও রেজিস্ট্রার ছিলেন সেখানে। তাঁকে ঘেরাও করেই বিক্ষোভ দেখাতে শুরু করেন ছাত্রছাত্রীরা। এর পর নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসা এবং ধস্তাধস্তি হয় তাঁদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.