Advertisement
০৩ মে ২০২৪
Sugata Bose

‘মৌনতার পরে মুখ খুলে নারী মর্যাদার কথা কোথায়’

১৮২৯ সালে আইন করে এ দেশে সতীদাহ রদের পিছনে রামমোহনের ভূমিকা ব্যাখ্যা করেই সুগত আজকের ভারতে মেয়েদের মর্যাদা, অধিকার ধ্বস্ত হওয়ার কথা তুলেছেন।

Sugata Bose

ইতিহাসবিদ তথা প্রাক্তন সাংসদ সুগত বসু। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ০৮:০৭
Share: Save:

মণিপুরের ভয়ানক নারীনিগ্রহের ঘটনার ছায়া পড়ল কলকাতার টাউন হলে, রাজা রামমোহন রায়ের ২৫১তম জন্মবর্ষ উদ্‌যাপনেও। সেই প্রসঙ্গ টেনে ওই অনুষ্ঠানে ইতিহাসবিদ তথা প্রাক্তন সাংসদ সুগত বসুর মন্তব্য, “দীর্ঘ মৌনতার বদলে প্রধানমন্ত্রী মুখ খুলে দেশের লজ্জার কথা বললেন। কিন্তু আমাদের মহিলাদের অধিকার, মর্যাদার কথা বলতে হবে। রামমোহনের আদর্শ মানলে আজ যেন আমরা মেয়েদের, রূপান্তরকামীদের অধিকারের কথাও মনে রাখি।”

পিআরএসআই (পাবলিক রিলেশনস সোসাইটি অব ইন্ডিয়া) আয়োজিত অনুষ্ঠানটিতে আজকের ভারত তথা বিশ্বে রামমোহন রায়ের উত্তরাধিকার প্রসঙ্গে কলকাতার ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার নিক লো-ও বলেছেন, “রামমোহনের নিশ্চয়ই ইউক্রেনের ওডেসায় নিষ্ঠুর বোমাবাজি ভাল লাগত না! মণিপুরের ঘটনাবলিতেও তিনি আহত হতেন। সবার সমান মর্যাদায় ভরপুর একটি উন্নততর বিশ্বে ভরসা রাখে রামমোহনের জীবনদর্শন।”

ঐতিহাসিক টাউন হলের অনুষ্ঠানস্থলে ২০০ বছর আগে একটি অনুষ্ঠানে রামমোহনের উপস্থিতির কথা এ দিন শুনিয়েছেন সুগত। তিনি জানান, রামমোহন তখন পর্তুগাল, স্পেনে গণতন্ত্রের বিকাশ নিয়ে আলোচনা করছিলেন। সেই পটভূমিতেই সুগতের আক্ষেপ, “ভোট হলেও রামমোহনের দেশেই আজ নামমাত্র গণতন্ত্র। রামমোহন সংবাদপত্রের স্বাধীনতার হয়ে সওয়াল করেছিলেন। তিনি স্পেন, পর্তুগালে একনায়কদের পতন চাইতেন। ব্রিটিশ পার্লামেন্টের সংস্কার পর্যাপ্ত নয় বলে ১৮৩৩-এ আফশোস করেছিলেন। তাঁর দেশে এটা কী ঘটছে!”

১৮২৯ সালে আইন করে এ দেশে সতীদাহ রদের পিছনে রামমোহনের ভূমিকা ব্যাখ্যা করেই সুগত আজকের ভারতে মেয়েদের মর্যাদা, অধিকার ধ্বস্ত হওয়ার কথা তুলেছেন।

রামমোহন আজও কেন প্রাসঙ্গিক তা বুঝিয়ে সুগতের মন্তব্য, “রামমোহনের আদর্শের প্রেরণায় আমাদের এখনও মহিলাদের সমানাধিকার, সমমর্যাদা, সংবাদপত্রের স্বাধীনতা, প্রকৃত গণতন্ত্রের জন্য লড়াই করতে হবে।”

অনুষ্ঠানটির উদ্যোক্তা পিআরএসআই-এর সঙ্গে হুগলির খানাকুলে রামমোহনের জন্মস্থান রাধানগরের রাধানগর পল্লি সমিতিও এ দিন শামিল হয়েছিল। এমন অনুষ্ঠানের জন্য টাউনহলের স্থান-মাহাত্ম্যের কথাও বলেন পিআরএসআই-এর সভাপতি সৌম্যজিৎ মহাপাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugata Bose Manipur Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE