Advertisement
২০ এপ্রিল ২০২৪
Biman Banerjee

অখিল-শুভেন্দুর কুমন্তব্য, দু’জনেরই অপরাধ সমান, মত স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের

বিজেপি আবার অখিলের মন্তব্য নিয়ে তৃণমূলকে আদিবাসী বিরোধী রাজনৈতিক দলের তকমা দিয়েছে। পাল্টা তৃণমূলও শুভেন্দুর বিরুদ্ধে বিরবাহা হাঁসদাকে নিয়ে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ তুলেছে।

অখিল-শুভেন্দুর কুমন্তব্য নিয়ে নিজের মতামত প্রকাশ করলেন বিমান বন্দ্যোপাধ্যায়।

অখিল-শুভেন্দুর কুমন্তব্য নিয়ে নিজের মতামত প্রকাশ করলেন বিমান বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৮:৪০
Share: Save:

কারামন্ত্রী অখিল গিরির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে ঘিরে মন্তব্যের পর উত্তাল দেশের রাজনীতি। বিজেপি আবার অখিলের মন্তব্য নিয়ে তৃণমূলের বিরুদ্ধে আদিবাসী বিরোধী রাজনৈতিক দল হওয়ার অভিযোগ এনেছে। পাল্টা তৃণমূলও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর একটি ভিডিয়ো প্রকাশ করে মন্ত্রী বিরবাহা হাঁসদার বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ এনেছে। দুজনের বিরুদ্ধেই এফআইআর দায়ের হয়েছে। এ বার সেই বিষয়ে নিজের মতামত প্রকাশ করলেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, “যাঁরা দুজনে এমন মন্তব্য করেছেন তাঁরা দুজনেই সমপরিমাণ অপরাধী। কারণ কেউ কোনও বড় পদে রয়েছেন বলে তাঁর বিরুদ্ধে খারাপ মন্তব্য করা বেশি অপরাধ। আর কেউ কম গুরুত্বপূর্ণ পদে রয়েছে বলে তাঁর বিরুদ্ধে খারাপ মন্তব্য করা কম অপরাধ এটা ঠিক নয়।” স্পিকার আরও বলেন, “একজন মহিলা রাষ্ট্রপতি হন বা কোন সাধারণ নারী। সবারই উচিত তাদের সম্মান করা। কেউ কেন তাদের বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য করবেন? আমি এই দুটি ঘটনার সমান নিন্দা করছি।”

অখিল ও শুভেন্দুর সমালোচনা করে স্পিকার বলেছেন, “এখনকার রাজনীতিদের মধ্যে যেন কুকথার প্রতিযোগিতা চলছে। আমি বিধানসভার অন্দরে হলে সেগুলোকে বাদ দিয়ে দিতে পারি। কিন্তু কেউ যদি বাইরে কুকথা বলেন সেগুলো আমার পক্ষে বাদ দেওয়া সম্ভব নয়। তবে রাজনৈতিক দল রাজনীতির কাজ করুন। সমাজের কাজ করুন, এভাবে কুকথা বলে একে অপরকে কালিমালিপ্ত করাটা কখনোই কাম্য নয়।” বিধানসভায় হাজির রাজ্যের পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় স্পিকারের বক্তব্যকে সমর্থন করেছেন। তিনি বলেন, “রাষ্ট্রপতি হোন বা অন্য কেউ কারও বিরুদ্ধেই অসম্মানজনক মন্তব্য করা ঠিক নয়। এ ক্ষেত্রে আমাদের মন্ত্রী যেমন অন্যায় করেছেন বিরোধী দলনেতাও সেই একই অপরাধ করেছেন। তাই আমাদের চোখে দুজনেই সমান অপরাধী। কারও অপরাধ কম বা কারও অপরাধ বেশি বলে কোনও অপরাধকে লঘু করে দেখার কোনও উপায় নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biman Banerjee Akhil Giri Suvendu Adhikari
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE