Advertisement
১৯ মে ২০২৪
Pradhan Mantri Aawas Yojna

আবাস-হুঙ্কার শুভেন্দুর, প্রশ্ন তুলে দিল তৃণমূলও

গত দু’দিন মালদহ ও মুর্শিদাবাদে আবাস প্রকল্পের কাজ দেখে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল এ দিনই ফিরে গিয়েছে।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ০৬:৪৩
Share: Save:

রাজনীতিতে ‘ডিসেম্বর ডেট লাইন’ বিতর্কের রেশ না-কাটতেই ফের আবাস প্রকল্পে দুর্নীতি নিয়ে ‘ভবিষ্যদ্বাণী’ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শনিবার তিনি বলেন, ‘‘আগামী সপ্তাহে আবার কেন্দ্রীয় দল আসবে। তারা ১৫ টি জেলায় পরিদর্শন করবে।’’ বিরোধী দলনেতার এই মন্তব্যের পরই কেন্দ্রীয় সরকারের ‘পরিদর্শন’-এর নিরপক্ষেতা নিয়ে প্রশ্ন তুলল রাজ্যের শাসক তৃণমূল কংগ্রেস।

গত দু’দিন মালদহ ও মুর্শিদাবাদে আবাস প্রকল্পের কাজ দেখে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল এ দিনই ফিরে গিয়েছে। তার পরই শুভেন্দু এ দিন বলেন, ‘‘আমার অভিযোগেই এই দুই জেলায় কেন্দ্রীয় প্রতিনিধি পরিদর্শন করেছে।’’ তাঁর কথা, ‘‘অঞ্চল, ব্লক, গ্রাম পঞ্চায়েতের সব চোর আমি ধরব। তাদের টাকা ফেরৎ করাব।’’ সেই সূত্রেই বিরোধী দলনেতার হুঙ্কার, আবাস প্রকল্পে দুর্নীতি দেখতে রাজ্যে আরও ১৫ টি জেলায় কেন্দ্রীয় দল আসবে।

দুর্নীতির অভিযোগ নিয়ে চাপানউতোরের মধ্যে গত ডিসেম্বর মাসে তিনটি তারিখ ঘোষণা করেছিলেন বিরোধী দলনেতা। প্রত্যেকটি ক্ষেত্রেই তাঁর ইঙ্গিত ছিল, বড় ধাক্কা খেতে চলেছে তৃণমূল। কিন্তু সেই রকম কিছু না হওয়ায় বার বার তৃণমূলের কটাক্ষের মুখেই পড়তে হয় তাঁকে। শুধু তাই নয়, রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহারের অভিযোগও তোলেন তৃণমূল নেতারা। এ দিন কেন্দ্রীয় দল নিয়ে শুভেন্দুর মন্তব্যের জবাবে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘‘কেন্দ্রীয় পর্যবেক্ষক বা প্রতিনিধিদের বিজেপির শাখা সংগঠন হিসেবে রাজ্যে পাঠানো হচ্ছে। এখানে যে ১৭ টি জেলায় বিজেপির কোনও লোক নেই সেখানে তারা এই কৌশল নিয়েছে।’’

কেন্দ্রীয় দল মাত্র তিনটি ব্লকে তদন্তে যাওয়ায় আবার প্রশ্ন তুলেছেন বামেরা। মালদহ সিপিএমের জেলা সম্পাদক অম্বর মিত্র বলেন, ‘‘আবাসে অভিযোগ যেখানে বেশি, সে সব এলাকায় কেন্দ্রীয় দল গেলই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pradhan Mantri Aawas Yojna Suvendu Adhikari TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE