Advertisement
২৫ মে ২০২৪
West Bengal Ration Distribution Case

বাংলায় ইডির উপর হামলার ঘটনায় অমিত শাহের হস্তক্ষেপ চাইলেন শুভেন্দু, দাবি এনআইএ তদন্তেরও

শুক্রবার সকালে কেন্দ্রীয় বাহিনী সঙ্গে নিয়ে ইডির একটি দল সন্দেশখালিতে তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে তল্লাশি অভিযানে যায়। কিন্তু সেখানে যেতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

সন্দেশখালিতে হামলার ঘটনায় কেন্দ্রের হস্তক্ষেপ চাইলেন শুভেন্দু অধিকারী। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সন্দেশখালিতে হামলার ঘটনায় কেন্দ্রের হস্তক্ষেপ চাইলেন শুভেন্দু অধিকারী। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১২:১৫
Share: Save:

উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে ইডি আধিকারিকদের উপর হামলার ঘটনায় কেন্দ্রের হস্তক্ষেপ চাইলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই ঘটনার ছবি এবং ভিডিয়ো নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)কে দিয়ে এই ঘটনার তদন্তেরও দাবি তুলেছেন তিনি।

সন্দেশখালির প্রসঙ্গ তুলে ধরে এক্স হ্যান্ডলে শুভেন্দু লেখেন, “বর্বরোচিত। পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা তলানিতে ঠেকেছে। তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে তল্লাশি অভিযানে গিয়ে হামলা মুখে পড়তে হল ইডি এবং সিআরপিএফ আধিকারিকদের।” এর পরই তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে সেই এক্স বার্তা ট্যাগ করে সন্দেশখালির এই ঘটনায় কেন্দ্রীয় পদক্ষেপের আর্জি জানিয়েছেন। সেই এক্স বার্তায় তিনি জুড়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল, ইডির অধিকর্তা এবং সিআরপিএফকেও।

এই ঘটনার নিন্দা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। তিনি জানিয়েছেন, কেন্দ্র এই ঘটনাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখবে। কেন বার বার পশ্চিমবঙ্গে এই ধরনের ঘটনা ঘটছে, তা-ও খতিয়ে দেখা হবে। নিশীথের কথায়, “সন্দেশখালির এই ঘটনা অত্যন্ত নিন্দনীয়। কোনও রাজ্যে যখন কোনও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা আদালতের নির্দেশে তদন্তের জন্য বিভিন্ন স্থানে যায়, সেই তদন্তকারী সংস্থার আধিকারিকদের সুরক্ষার দায়িত্ব সেই রাজ্যের সরকারের। কিন্তু আমরা বার বারই দেখেছি পশ্চিমবঙ্গে বিভিন্ন নিরপেক্ষ তদন্তকারী সংস্থার উপর আক্রমণ হয়েছে। এই আক্রমণ শুধুমাত্র কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার উপরে নয়, এই আক্রমণ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর আক্রমণ। আজ যাঁদের সঙ্গে এই ঘটনা ঘটেছে, তাঁদের পরিবারকে সমবেদনা জানাচ্ছি।”

শুক্রবার সকাল হতেই ইডির একটি দল এবং কেন্দ্রীয় বাহিনী নিয়ে সন্দেশখালিতে তৃণমূল নেতা শাহজাহান শেখের বাড়িতে তল্লাশি অভিযানে যায়। কিন্তু সেখানে ইডি আধিকারিকরা যেতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। তাঁদের দেখেই তেড়ে আসেন স্থানীয়রা। মারমুখী জনতার চাপে শেষমেশ ঘটনাস্থল ছাড়তে হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের। রেশন বণ্টন দুর্নীতি মামলায় শুক্রবার শাহজাহানের বাড়িতে তল্লাশিতে গিয়েছিলেন ইডি আধিকারিকরা। তখন তাঁদের ঘিরে ধরে হামলা চালানো হয় বলে অভিযোগ। এই হামলার ঘটনায় তিন ইডি আধিকারিক আহত হয়েছেন বলেও জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE