Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Swasthya Sathi: স্বাস্থ্যসাথী নিয়ে রাজ্যের হলফনামা চাইল কোর্ট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ নভেম্বর ২০২১ ০৬:৪৩

রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পে বহু মানুষ উপকৃত বলে অনেকে যেমন জানাচ্ছেন, তেমনই অভিযোগও কম নয়। এই অবস্থায় ওই প্রকল্পে মানুষকে কী ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং পরিষেবা নিয়ে অভিযোগ এলে কী ভাবে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, সেই ব্যাপারে সরকারের হলফনামা তলব করেছে কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ সোমবার এই নির্দেশ দিয়েছে।

এই মামলার আবেদনকারীর বক্তব্য, প্রতি বছর স্বাস্থ্যসাথী প্রকল্পে উপভোক্তার সংখ্যা বাড়ছে, অথচ সরকার এই প্রকল্প খাতে বরাদ্দ কমাচ্ছে। উপভোক্তা বৃদ্ধি এবং বরাদ্দ কমলে কী ভাবে পরিষেবা দেওয়া হচ্ছে, প্রশ্ন তুলেছেন তিনি।

সরকারের দাবি, এ-পর্যন্ত রাজ্যে দু’‌কোটির বেশি মানুষ স্বাস্থ্যসাথী প্রকল্পের মাধ্যমে চিকিৎসার সুবিধা পেয়েছেন। কোনও হাসপাতাল সুবিধা দিতে না-চাইলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।

Advertisement

স্বাস্থ্যসাথী নিয়ে নানা ধরনের অভিযোগের পাশাপাশি এই প্রকল্পে পরিষেবা না-দেওয়ায় কিছু বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ শোনা গিয়েছে স্বাস্থ্যকর্তাদের মুখেও। আবার অনেকের বক্তব্য, প্রকল্পটি জনদরদি ও মানবিক হলেও বেসরকারি হাসপাতালের ব্যবসায়িক দিকটি উপেক্ষা করা যায় না। তাদের বিল বকেয়া থাকলে সেই বিষয়টিও রাজ্য সরকারের দেখা উচিত।

আদালত সূত্রের খবর, এই মামলার আবেদনকারী স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা না-পাওয়ার বিষয়েও অভিযোগ করেছেন। তিনি এ ব্যাপারে অভিযোগের সংখ্যা জানিয়ে একটি হলফনামা জমা দেবেন। মামলার পরবর্তী শুনানি হবে ১৯ জানুয়ারি।

আরও পড়ুন

Advertisement