Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Swasthya Sathi

Swasthya Sathi: স্বাস্থ্যসাথী নিয়ে রাজ্যের হলফনামা চাইল কোর্ট

মামলার আবেদনকারীর বক্তব্য, প্রতি বছর স্বাস্থ্যসাথী প্রকল্পে উপভোক্তার সংখ্যা বাড়ছে, অথচ সরকার এই প্রকল্প খাতে বরাদ্দ কমাচ্ছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ০৬:৪৩
Share: Save:

রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্পে বহু মানুষ উপকৃত বলে অনেকে যেমন জানাচ্ছেন, তেমনই অভিযোগও কম নয়। এই অবস্থায় ওই প্রকল্পে মানুষকে কী ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং পরিষেবা নিয়ে অভিযোগ এলে কী ভাবে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, সেই ব্যাপারে সরকারের হলফনামা তলব করেছে কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ সোমবার এই নির্দেশ দিয়েছে।

এই মামলার আবেদনকারীর বক্তব্য, প্রতি বছর স্বাস্থ্যসাথী প্রকল্পে উপভোক্তার সংখ্যা বাড়ছে, অথচ সরকার এই প্রকল্প খাতে বরাদ্দ কমাচ্ছে। উপভোক্তা বৃদ্ধি এবং বরাদ্দ কমলে কী ভাবে পরিষেবা দেওয়া হচ্ছে, প্রশ্ন তুলেছেন তিনি।

সরকারের দাবি, এ-পর্যন্ত রাজ্যে দু’‌কোটির বেশি মানুষ স্বাস্থ্যসাথী প্রকল্পের মাধ্যমে চিকিৎসার সুবিধা পেয়েছেন। কোনও হাসপাতাল সুবিধা দিতে না-চাইলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে।

স্বাস্থ্যসাথী নিয়ে নানা ধরনের অভিযোগের পাশাপাশি এই প্রকল্পে পরিষেবা না-দেওয়ায় কিছু বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ শোনা গিয়েছে স্বাস্থ্যকর্তাদের মুখেও। আবার অনেকের বক্তব্য, প্রকল্পটি জনদরদি ও মানবিক হলেও বেসরকারি হাসপাতালের ব্যবসায়িক দিকটি উপেক্ষা করা যায় না। তাদের বিল বকেয়া থাকলে সেই বিষয়টিও রাজ্য সরকারের দেখা উচিত।

আদালত সূত্রের খবর, এই মামলার আবেদনকারী স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা না-পাওয়ার বিষয়েও অভিযোগ করেছেন। তিনি এ ব্যাপারে অভিযোগের সংখ্যা জানিয়ে একটি হলফনামা জমা দেবেন। মামলার পরবর্তী শুনানি হবে ১৯ জানুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swasthya Sathi Calcutta HighCourt Affidavit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE