Advertisement
২৩ জুলাই ২০২৪
CPM

Tanmoy Bhattacharya: ‘শুধু স্তালিন কপচালে হবে না’! বক্তা তন্ময়কে তিন মাস মুখ বন্ধ রাখার নির্দেশ সিপিএমের

বিধানসভা ভোটের ফল প্রকাশের পর, দলের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে তোপ দেগেছিলেন উত্তর দমদমের প্রাক্তন বিধায়ক তন্ময়।

তন্ময় ভট্টাচার্য।

তন্ময় ভট্টাচার্য। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২১ ০০:২৭
Share: Save:

সিপিএম নেতা তন্ময় ভট্টাচার্যকে তিন মাস মুখ বন্ধের নির্দেশ দিল দলের রাজ্য কমিটি। শনিবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠকে এই সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হয়েছে। বিধানসভা নির্বাচনে দলের ভরাডুবির পর তন্ময় মন্তব্য করেছিলেন, দলের এই ব্যর্থতার দায় নেতৃত্বের। তিনি আরও বলেছিলেন, ‘‘শুধু স্তালিন কপচালে হবে না।’’ শনিবার সেই প্রসঙ্গ উঠে আসে দলের রাজ্য কমিটির বৈঠকে। বৈঠকে বেশিরভাগ সদস্যই তন্ময়কে মুখ বন্ধ রাখার পক্ষে মত দেন।

বিধানসভা ভোটের ফল প্রকাশের পর, দলের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে তোপ দেগেছিলেন উত্তর দমদমের প্রাক্তন বিধায়ক তন্ময়। ভোটে হেরে দলের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ করেছিলেন তিনি। ক্ষোভের সুরে তন্ময় বলেছিলেন,‘‘দলের এই ব্যর্থতার দায় নেতৃত্বের। আমাদের নয়। নিচুতলার কর্মীদেরও নয়। লোকসভায় শূন্য হয়ে যাওয়ার পরেও সেই দায় কেউ নেননি। বিধানসভায় হারের পরেও কেউ দায় নেবেন না। শুধু স্তালিন কপচালে হবে না। এটা স্তালিনের যুগ নয়।’’ বামফ্রন্টের সঙ্গে আব্বাস সিদ্দিকীর দল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর জোট নিয়েও প্রশ্ন তুলেছিলেন তন্ময়। সেই সেই মন্তব্যের প্রেক্ষিতে দলীয় মুখপত্রে একটি বিবৃতি প্রকাশ করেছিল সিপিএম। উত্তর ২৪ পরগনা জেলা সিপিএমের সম্পাদকের নামে বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘তন্ময় ভট্টাচার্য যা বলেছেন তা তাঁর ব্যক্তিগত মত। পার্টি পরিচালনা বা নেতৃত্বের বিষয়ে যা বলেছেন সে ব্যাপারে তাঁর বক্তব্য শুনে সিদ্ধান্ত নেওয়া হবে’। তবে এই বিবৃতি প্রকাশের পরেও নিজের মন্তব্যে অটল ছিলেন তন্ময়। কিন্তু শনিবারের রাজ্য কমিটির বৈঠকে তন্ময়ের সেই মন্তব্য মান্যতা পায়নি । বরং উত্তর ২৪ পরগনা জেলা সিপিএমের বিবৃতিতেই সায় দিয়েছেন রাজ্য নেতৃত্ব। সর্বসম্মতিক্রমে তন্ময়কে ৩ মাসের জন্য মুখ বন্ধ রাখার সিদ্ধান্ত জানান হয়েছে। ঠিক হয়েছে, আগামী ৩ মাস কোনও সংবাদমাধ্যমে বিবৃতি দিতে পারবেন না তিনি। কোনও বিতর্কসভায় দলের হয়ে অংশ নিতে পারবেন না। সিপিএমের এক রাজ্য কমিটির সদস্য জানিয়েছেন, সিপিএমের সদস্য হয়ে এভাবে প্রকাশ্যে দলের সিদ্ধান্ত বা নীতির সমালোচনা করা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM Tanmoy Bhattacharya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE