Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Pradhanmatri Awas Yojona

পঞ্চায়েত দফতরের কাজ ও দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে ৯ সদস্যের টাস্ক ফোর্স গড়ল নবান্ন

বৈঠকে মুখ্যসচিবের স্পষ্ট বার্তা, আবাস নির্মাণ-সহ পঞ্চায়েত দফতরের সমস্ত কাজে বেনিয়ম ঠেকাতেই হবে। তার পরেই পঞ্চায়েত সচিবের নেতৃত্বে টাস্ক ফোর্স তৈরির কথা ঘোষণা করে নবান্ন।

পঞ্চায়েতের কাজ খতিয়ে দেখতে টাস্ক ফোর্স।

পঞ্চায়েতের কাজ খতিয়ে দেখতে টাস্ক ফোর্স। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১৫:৫৯
Share: Save:

আবাস যোজনা এবং পঞ্চায়েত দফতরের কাজ খতিয়ে দেখতে টাস্ক ফোর্স। ৯ সদস্যের টাস্ক ফোর্সের নেতৃত্বে থাকবেন পঞ্চায়েত সচিব। কেন্দ্রীয় প্রকল্পের কাজও খতিয়ে দেখবে এই টাস্ক ফোর্স। জেলাশাসকদের সঙ্গে বৈঠকের পর নবান্নের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

কেন্দ্রীয় প্রকল্পের অর্থ খরচে বেনিয়ম রুখতে এ বার টাস্ক ফোর্স দাওয়াই নবান্নের। গত বুধবার রাজ্যের সমস্ত জেলাশাসকের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেই বৈঠকে জেলাশাসকদের মুখ্যসচিবের স্পষ্ট বার্তা, আবাস নির্মাণ-সহ পঞ্চায়েত দফতরের যে সমস্ত কাজের জন্য কেন্দ্রীয় প্রকল্পের অর্থ আসছে, তাতে যে কোনও প্রকার বেনিয়ম ঠেকাতেই হবে। তার পরেই পঞ্চায়েত দফতর পঞ্চায়েত সচিবের নেতৃত্বে একটি টাস্ক ফোর্স তৈরির কথা ঘোষণা করে। সেই দলে থাকবেন ৯ জন। তাঁরা মূলত আবাস যোজনা-সহ পঞ্চায়েত দফতরের কাজ খতিয়ে দেখবেন। একই সঙ্গে এই সংক্রান্ত কাজে ওঠা দুর্নীতির অভিযোগেরও তদন্ত করবে এই টাস্ক ফোর্স।

প্রসঙ্গত, ১১ লক্ষ গ্রামীণ আবাস তৈরির জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনার ৮২০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। সেই আবাস বণ্টনে বিশেষ পর্যবেক্ষক দল তৈরি করেছে নবান্ন। আবাস বণ্টনের কাজটি নির্ভুল ভাবে করার জন্য একুশ জন উচ্চপদস্থ আধিকারিককে নিয়োগ করেছে নবান্ন। যাঁদের মধ্যে রাখা হয়েছে আইএএস পদমর্যাদার ৩ জন অভিজ্ঞ আধিকারিককে। এ বার সামগ্রিক ভাবে পঞ্চায়েত দফতরের কাজ খতিয়ে দেখতেও ৯ সদস্যের টাস্ক ফোর্স তৈরি করে দিল নবান্ন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.