Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Protest

Protest At ISI: প্রতিবাদীদের মোমবাতি মিছিল আইএসআইয়ে

প্রতিষ্ঠানের অস্থায়ী কর্মী, ১৮ জন মালি এবং হেঁশেলকর্মীর চুক্তি পুনর্নবীকরণ না-করায় এই প্রতিবাদ।

ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের ক্যাম্পাসে বুধবার। নিজস্ব চিত্র

ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের ক্যাম্পাসে বুধবার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ০৬:১২
Share: Save:

বরখাস্ত কর্মীদের ফিরিয়ে আনার দাবিতে বুধবার বিকেলে ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের ক্যাম্পাসে একযোগে মোমবাতি-মিছিল করলেন শিক্ষক, অশিক্ষক কর্মীরা।

প্রতিষ্ঠানের অস্থায়ী কর্মী, ১৮ জন মালি এবং হেঁশেলকর্মীর চুক্তি পুনর্নবীকরণ না-করায় এই প্রতিবাদ। ইনস্টিটিউটের প্রশাসনিক আধিকারিকদের অবশ্য দাবি, কোনও কর্মীই বঞ্চিত হবেন না। অন্য একটি সংস্থার কাছে আগের সব কাজ ‘আউটসোর্স’ করা হলেও পুরনো কর্মীদেরই রাখা হবে। কিন্তু এই পদক্ষেপ শিক্ষক, কর্মীদের বড় অংশের কাছে বিশ্বাসযোগ্যতা পায়নি। তাঁদের আশঙ্কা, বেসরকারি সংস্থার হাতে ওই কর্মীদের কাজের নিরাপত্তা সুরক্ষিত থাকবে না। সেই সঙ্গে গুটিকয়েক কর্মী নিয়োগ নিয়ে আইএসআই প্রশাসনের এই টানাপড়েনে প্রকারান্তরে প্রতিষ্ঠানের রোজকার কাজে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপও দেখছেন তাঁরা।

শিক্ষকদের কারও কারও বক্তব্য, এ ভাবেই নানা ঘটনায় স্বশাসিত প্রতিষ্ঠানটিতে ঢুকতে চাইছেন কেন্দ্রীয় সরকারে প্রভাবশালী রাজনৈতিক মাথারা। আইএসআইয়ের প্রশাসনিক আধিকারিকেরা এ অভিযোগ অমূলক বলে উড়িয়ে দিচ্ছেন। যে কর্মীদের নিয়ে এত কাণ্ড, তাঁরা গোটা অতিমারি পর্বে আইএসআইয়ের বাগান ও অন্য দায়িত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বলে দাবি শিক্ষক, কর্মীদের। দেশেবিদেশে স্বীকৃত বিজ্ঞানীরাও এই অপসারণ নিয়ে বিরক্ত। আইএসআই কর্তৃপক্ষের সিদ্ধান্তে প্রতিষ্ঠানের মানবিক মুখ ক্ষুণ্ণ হচ্ছে বলে চিঠি দিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protest Teachers ISI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE