Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

কলকাতায় আবার বৃষ্টির সম্ভাবনা, তাপমাত্রাও বেশ কিছুটা বাড়বে, পাকাপাকি ভাবে বিদায়ের পথে শীত?

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা আবার বাড়তে পারে। আগামী কয়েক দিনে রাজ্যে বৃষ্টির সম্ভাবনাও তৈরি হয়েছে।

Temperature drops but again rain forecast in South Bengal

বৃষ্টিভেজা কলকাতা শহর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১১:১৩
Share: Save:

কলকাতা এবং সংলগ্ন এলাকায় আবার বৃষ্টি হতে পারে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস তেমনই ইঙ্গিত দিচ্ছে। বৃষ্টির পাশাপাশি তাপমাত্রাও বেশ কিছুটা বাড়তে চলেছে। যদিও রবিবার সকালে কলকাতা এবং শহরতলিতে কনকনে ঠান্ডার আমেজ বজায় ছিল।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, রবিবার তাপমাত্রা আরও এক ডিগ্রি কমেছে। শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস জানিয়েছে, রবিবারও কলকাতার পারদ ২৩ ডিগ্রির বেশি উঠবে না।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, জানুয়ারি মাসের শেষ এবং ফেব্রুয়ারির শুরুর দিকে কলকাতায় আবার বৃষ্টি হতে পারে। আগামী দু’দিন শহরে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে তার পর থেকে তাপমাত্রা আরও দুই থেকে তিন ডিগ্রি বৃদ্ধি পেতে পারে।

হাওয়া অফিসের মতে, উত্তর বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তাই আগামী কয়েক দিনে উত্তুরে হাওয়া রাজ্যে ঢুকতে বাধা পাবে। পরিবর্তে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকবে সমুদ্রের দিক থেকে। সেই কারণেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। বাড়বে তাপমাত্রাও। তবে এর পর আবার নতুন করে ঠান্ডা পড়বে কি না, তাপমাত্রা আবার কমতে পারে কি না, সে বিষয়ে এখনই কিছু বলতে নারাজ আবহবিদেরা। পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE