Advertisement
০৪ মে ২০২৪
West Bengal Weather

সল্টলেকের তাপমাত্রা ৪১ ডিগ্রি টপকাল! ৪০ কলকাতায়, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি

হাওয়া অফিসের তথ্য জানাচ্ছে, রাজ্যের উষ্ণতম এলাকা ছিল পশ্চিম বর্ধমানের পানাগড়। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রিতে পৌঁছয়। দ্বিতীয় স্থানে থাকা বাঁকুড়ায় ৪১.৬ ডিগ্রি।

Temperature in Salt lake cross 41 degree, Kolkata touches 40 degree

৪০ ডিগ্রির গণ্ডি ছুঁয়ে ফেলল কলকাতার তাপমাত্রাও। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৯:২২
Share: Save:

গ্রীষ্মের দাপট শুরু হয়ে গিয়েছিল আগেই। বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডিতে পৌঁছে গেল। পড়শি সল্টলেক পিছনে ফেলে দিল রাজ্যের রাজধানীকে। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.১ ডিগ্রি। দুই শহরের ক্ষেত্রেই যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

কলকাতা লাগোয়া অন্য জেলাগুলি তো বটেই উষ্ণতার নিরিখে পুরুলিয়াকেও টেক্কা দিয়েছে সল্টলেক! রাজ্যের পশ্চিমতম জেলার সদরে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৭ ডিগ্রি। হাওয়া অফিসের তথ্য জানাচ্ছে, রাজ্যের উষ্ণতম এলাকা ছিল পশ্চিম বর্ধমানের পানাগড়। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রিতে পৌঁছয়। দ্বিতীয় স্থানে থাকা বাঁকুড়ায় ৪১.৬ ডিগ্রি।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল, বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের কিছু কিছু এলাকায় তাপপ্রবাহ শুরু হয়ে যেতে পারে। বৃহস্পতিবার দুপুরে যে বুলেটিন আবহাওয়া দফতর প্রকাশ করেছে, সেই অনুযায়ী, ১৭ তারিখের পর অর্থাৎ মঙ্গলবার থেকে পরবর্তী দু’দিন দক্ষিণবঙ্গের আবহাওয়ায় ‘সামান্য পরিবর্তন’ হতে পারে। তবে কী পরিবর্তন হবে, গরম কমবে কি না, বৃষ্টির কোনও সম্ভাবনা আগামী সপ্তাহে আছে কি না, তা স্পষ্ট করা হয়নি।

তাপপ্রবাহের কারণে আগামী ৪ থেকে ৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পরিস্থিতির কথা মাথায় রেখে গরমের ছুটিও এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এ বার ২ মে থেকে গরমের ছুটি পড়ে যাবে রাজ্যের সরকারি স্কুলগুলিতে। প্রাথমিক ভাবে ২৪ মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল। পূর্বাভাসে বলা হয়েছে, শুধু দক্ষিণবঙ্গ নয়, তীব্র গরম অনুভূত হবে উত্তরেও। উত্তরবঙ্গের তিন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আগামী ১৪ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কিছু কিছু এলাকাতেও তাপপ্রবাহ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE