Advertisement
০২ মে ২০২৪
Heatwave

মেদিনীপুর ৪২, জয়সলমের ৩৬! গরমে রাজস্থানকে হার মানাচ্ছে বাংলা, তাপপ্রবাহ কত দিন? জানাল আলিপুর

গত ক’দিন পানাগড়ে দিনের তাপমাত্রা রাজ্যের মধ্যে সব থেকে বেশি ছিল। তবে বৃহস্পতিবার সেই স্থান হারিয়েছে পানাগড়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস।

image of summer

গরমে হাঁসফাঁস রাজ্যবাসী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ২১:১৪
Share: Save:

হাঁসফাঁস গরম থেকে আপাতত মুক্তি নেই বাংলার। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস তেমনটাই জানাচ্ছে। বৃহস্পতিবারও রাজ্যের ১৪টি জায়গায় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়ে গেল। সব থেকে বেশি তাপমাত্রা ছিল মেদিনীপুরে। সেখানে বৃহস্পতিবার দিনের তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস! স্বাভাবিকের থেকে ৫.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। অন্য দিকে, মরুরাজ্য রাজস্থানের জয়সলমেরে দিনের তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

মেদিনীপুরের পাশাপাশি, হলদিয়ায় দিনের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেখানে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস। খুব পিছিয়ে নেই কলকাতাও। সেখানে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। পিছিয়ে নেই উপকূলবর্তী জেলাগুলিও।

গত ক’দিন পানাগড়ে দিনের তাপমাত্রা রাজ্যের মধ্যে সব থেকে বেশি ছিল। তবে বৃহস্পতিবার সেই স্থান হারিয়েছে পানাগড়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। পানাগড়কে পিছনে ফেলে বৃহস্পতিবার তাপমাত্রার শীর্ষে মেদিনীপুর। কলকাতার সল্টলেকে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। সেখানে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। দমদমে দিনের তাপমাত্রা ৪০-এর একটু আগেই থেমে গিয়েছে। বৃহস্পতিবার সেখানে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার থেকে সামান্য কম। ডায়মন্ড হারবারে দিনের তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাঁকুড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

রাজ্যের কোথায় কত তাপমাত্রা, রইল পরিসংখ্যান।

রাজ্যের কোথায় কত তাপমাত্রা, রইল পরিসংখ্যান। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উপকূল সংলগ্ন দিঘায় দিনের তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। সাগরদ্বীপে ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। ক্যানিংয়েও ৪০ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছে তাপমাত্রা। বৃহস্পতিবার সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। কলাইকুন্ডা, বর্ধমান, আসানসোল, পুরুলিয়া, ব্যারাকপুর, সিউড়ি, ঝাড়গ্রামে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। তীব্র গরমের কারণে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। স্কুল, কলেজ, অফিসে যাতায়াতের সময়ে বেগ পেতে হয়েছে তাঁদের। তবে আপাতত ক’দিন এই পরিস্থিতি থেকে স্বস্তি নেই বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের মালদহ এবং দুই দিনাজপুরেও থাকবে তীব্র গরম। সঙ্গে অস্বস্তি। বৃহস্পতিবার মালদহে দিনের তাপমাত্রা ছিল ৩৮.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বালুরঘাটে ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। এই গরমের কারণেই রাজ্যের সরকারি স্কুলগুলিতে ২২ এপ্রিল অর্থাৎ আগামী সোমবার থেকে গরমের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। তবে পাহাড়ের স্কুলগুলিতে গরমের ছুটির ঘোষণা করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Summer Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE