Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

বৃষ্টির স্বস্তিতে ইতি! রাজ্য জুড়ে আবার তাপের দাপট! কবে থেকে বাড়বে গরম? জানাচ্ছে হাওয়া অফিস

শুক্রবার দক্ষিণবঙ্গের তাপমাত্রা কম রয়েছে। শনিবার থেকে আবার তা ধীরে ধীরে বাড়তে শুরু করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণের কোথাও আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

Temperature may rise again in Bengal as no rain forecast over the next few days

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১১:৫১
Share: Save:

ক্যালেন্ডারে বৈশাখ শুরুর আগেই বাংলায় জমিয়ে ব্যাটিং শুরু করে দিয়েছিল গ্রীষ্মকাল। রাজ্যের একাধিক জেলায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। সেই তীব্র গরমে কিছুটা স্বস্তি এনেছিল সাময়িক বৃষ্টি। তবে আপাতত সেই স্বস্তিতেও ইতি পড়েছে। আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গের কোথাও আর বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। আবার বাড়তে চলেছে তাপমাত্রা।

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার রাজ্যের তাপমাত্রা কম রয়েছে। শনিবার থেকে আবার তা ধীরে ধীরে বাড়তে শুরু করবে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। বৃহস্পতিবারের সর্বোচ্চ তাপমাত্রাও কমই ছিল। কলকাতার তাপমাত্রা ৩২.৩ ডিগ্রি সেলসিয়াসের বেশি হয়নি। তা-ও স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম। বৃহস্পতিবার দক্ষিণের দু’একটি এলাকায় ছিটেফোঁটা বৃষ্টিও হয়েছে। তার ফলে গরম তুলনামূলক কম ছিল।

শুক্রবারও রাজ্যের সর্বত্র গরম তুলনামূলক কম থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। তবে শনিবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে। আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রা আরও তিন থেকে চার ডিগ্রি বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, নদিয়ার মতো কিছু জেলায় স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে সামান্য বৃষ্টি হতে পারে। তাপমাত্রায় তার কোনও প্রভাব পড়বে না।

দক্ষিণবঙ্গে আপাতত শুকনো আবহাওয়া থাকবে। তবে উত্তরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে এখনও। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙের পাশাপাশি দক্ষিণ দিনাজপুর এবং মালদহেও বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে। উত্তরের পাহাড়ঘেঁষা তিন জেলায় কমবেশি বৃষ্টি চলবে আগামী বুধবার পর্যন্ত। সোমবার থেকে উত্তর দিনাজপুর, কোচবিহার, আলিপুরদুয়ারেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE