Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

আর বৃষ্টি নয়, বৈশাখ থেকে আবার ব্যাটিং শুরু গরমের, নববর্ষে কী পূর্বাভাস দিল হাওয়া অফিস

আলিপুর জানিয়েছে, আগামী পাঁচ দিনে গাঙ্গেয় বঙ্গে তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পাবে। পাল্লা দিয়ে বাড়বে গরমের অস্বস্তিও। বৃষ্টির সম্ভাবনা কম।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১১:২৪
Share: Save:

ক্যালেন্ডারে গ্রীষ্ম না পড়লেও বসন্তেই গরমের তেজ অনুভূত হয়েছে বাংলায়। বেশ কিছু জেলায় তাপপ্রবাহের পরিস্থিতিও তৈরি হয়েছিল। মাঝে কয়েক দিনের বৃষ্টিতে সামান্য স্বস্তি মিললেও আবার গরম পড়তে চলেছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী কয়েক দিনে তাপমাত্রার পারদ হবে ঊর্ধ্বমুখী। গরমের হাত থেকে বাঁচতে সাধারণ মানুষকে সতর্কও করেছে হাওয়া অফিস।

আলিপুর জানিয়েছে, আগামী পাঁচ দিনে গাঙ্গেয় বঙ্গে তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পাবে। ১৫ এপ্রিলের পর থেকে ধীরে ধীরে গরম এবং অস্বস্তি বাড়বে। প্রতি দিন সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত সম্ভব হলে বাড়িতেই থাকার পরামর্শ দিয়েছেন আবহবিদেরা। প্রয়োজনে বাড়ির বাইরে বেরোতে হলে উপযুক্ত সতর্কতামূলক ব্যবস্থা সঙ্গে রাখতে হবে।

আগামী কয়েক দিন গরমের সতর্কতা থাকলেও দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গে অবশ্য বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে শনিবার পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহতেও।

শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস, তা-ও স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE