Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

রেকর্ড গড়ে কলকাতা শীতলতম, দিঘা ১০.৭, ঠান্ডায় কাঁপছে দার্জিলিং

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ ডিসেম্বর ২০২০ ১৩:২৯
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

পৌষের শুরুতে জাঁকিয়ে ঠান্ডা পড়লেও, মাঝের কয়েকটি দিন কিছুটা ঢিমে তালেই যেন ব্যাটিং চলছিল। আজ, রবিবার ফের পাহাড় থেকে সমতলে চেনা ছন্দে ফিরল শীত। রেকর্ড গড়ে মরসুমের পারদ পতন হল কলকাতায়। সমুদ্র সৈকত দিঘার তাপমাত্রা এক ধাক্কায় ১০ ডিগ্রির ঘরে পৌঁছে গিয়েছে। ঠান্ডায় কাঁপছে দার্জিলিং। শীতের প্রত্যাবর্তনে খুশি পর্যটকরাও।

গত কয়েক দিনের তুলনায়, ২৫ ডিসেম্বর কলকাতার পারদ সামান্য নেমেছিল। শীতের আমেজে ভিড় উপচে পড়েছিল মহানগরের রাজপথে। দু’দিনের মধ্যে আরও নামল পারদ। গড়ল রেকর্ডও। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। দিনের বেলাতেও উত্তুরে হাওয়ায় ভালই ঠান্ডা মালুম হচ্ছে। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। এ ক্ষেত্রেও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।

শুধু সমতলই নয়, পাহাড়ও কাঁপছে ঠান্ডায়। দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ৪.৪ ডিগ্রি সেলসিয়াস। দিঘা ফের ১০ ডিগ্রির ঘরে পৌঁছে গিয়েছে। পানাগড়, পুরুলিয়াতে ৭ ডিগ্রি, ডায়মন্ড হারবা্রে ১১, শ্রীনিকেতন এবং শিলিগুড়িতে ৮ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, নতুন করে ঝঞ্ঝার কারণে বাধা না পেলে, বর্ষবরণের রাতে শীত হতাশ করবে না।

Advertisement

আরও পড়ুন

Advertisement