Advertisement
১৬ জুন ২০২৪
Weather Forecast

বৃষ্টি কি এ বার থামছে? গরম কোথায় কতটা বাড়বে? চলতি সপ্তাহের পূর্বাভাস দিল আলিপুর

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে আগামী ৫ দিন আকাশ থাকবে মূলত শুষ্ক। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দিনের তাপমাত্রা আস্তে আস্তে বাড়বে।

image of summer

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৮:১৭
Share: Save:

গ্রীষ্ম কি এ বার দুয়ারে? আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। উত্তরবঙ্গের কিছু জেলায় ২ থেকে ৩ দিন বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। সেখানেও দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। তবে পরিমাণে কম।

হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে আগামী ৫ দিন আকাশ থাকবে মূলত শুষ্ক। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দিনের তাপমাত্রা আস্তে আস্তে বাড়বে। প্রথম ৭২ ঘন্টায় ২ থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা। তার পর উষ্ণতার তেমন কোনও পরিবর্তন হবে না বলেই পূর্বাভাস। দক্ষিণে জলীয় বাষ্পপূর্ণ বায়ু কমেছে। পশ্চিম থেকে শুষ্ক বায়ু ঢুকছে। সে কারণেই বাড়তে পারে তাপমাত্রা।

উত্তরবঙ্গে আগামী দু’ থেকে তিন দিন বৃষ্টি হতে পারে। বিশেষ করে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি— এই ৩ জেলায় আগামী ৩ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলেই মনে করছে হাওয়া অফিস। আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে পারে। যে হেতু বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তাই তাপমাত্রা তেমন বাড়বে না। যদিও বৃষ্টি বিক্ষিপ্ত ভাবে হতে পারে। উত্তরবঙ্গের দুই জেলা— কালিম্পং এবং দার্জিলিঙে দু’দিন বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ির দু’এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

কলকাতায় সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। মঙ্গলবারও দিনের তাপমাত্রা এ রকমই থাকতে পারে। বুধবার থেকে তাপমাত্রা বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে দাঁড়াতে পারে। এখন কলকাতায় যে তাপমাত্রা রয়েছে, তা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। রবিবার কলকাতায় দিনের তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। রাতের তাপমাত্রা ছিল ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে গরম বাড়তে পারে। কিন্তু আর্দ্রতা বেশি থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE