Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Abhishek Banerjee

অভিষেকের সভার আগে বিস্ফোরণ, শুভেন্দুর সভা ‘বানচালের চেষ্টা’! দুই জেলায় বাড়ছে উত্তাপ

শনিবার দুপুরে কাঁথিতে সভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ডায়মন্ড হারবারে রয়েছে শুভেন্দু অধিকারীর সভা। প্রথম জনের সভার আগে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দ্বিতীয় জন তুলছেন বাধা দেওয়ার অভিযোগ।

কাঁথিতে সভা করবেন অভিষেক, ডায়মন্ড হারবারে রয়েছে শুভেন্দুর সভা।

কাঁথিতে সভা করবেন অভিষেক, ডায়মন্ড হারবারে রয়েছে শুভেন্দুর সভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১১:৪০
Share: Save:

আর কয়েক ঘণ্টা পরেই শুভেন্দু অধিকারীর পাড়ায় সভা করতে যাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, অভিষেকের লোকসভা কেন্দ্রে সভা করতে প্রস্তুত হচ্ছেন শুভেন্দু। তার আগে তীব্র উত্তেজনা ছড়াচ্ছে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। শনিবারই কাঁথি থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে ভূপতিনগরে বোমা বিস্ফোরণে উড়েছে এক তৃণমূল নেতার বাড়ি। নিহত হয়েছেন ৩ তৃণমূল নেতা। অন্য দিকে, ডায়মন্ড হারবারের লাইট হাউস এলাকায় তাঁর সভা করতে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ করছেন শুভেন্দু। সব মিলিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ এবং রাজ্যের বিরোধী দলনেতার সভার আগে চড়চড়িয়ে বাড়ছে উত্তেজনার পারদ।

কাঁথিতে শুভেন্দুর পাড়ায় অভিষেকের সভার দিনই ডায়মন্ড হারবারের সাংসদের এলাকায় সভা করার কথা ঘোষণা করেন বিরোধী দলনেতা। কিন্তু কুলপির দেরিয়া এলাকায় সভা হয়নি। শেষ পর্যন্ত হাই কোর্টের হস্তক্ষেপে ডায়মন্ড হারবার লাইট হাউসের মাঠে সভার অনুমতি পান শুভেন্দু। কিন্তু শুক্রবার রাতেই শুভেন্দু অভিযোগ করেন, আদালতের নির্দেশ সত্ত্বেও তাঁর সভার মঞ্চ তৈরিতে বাধা দিচ্ছে শাসক দল। এ নিয়ে একটি টুইটে নাম না করে অভিষেককে আক্রমণ করেন তিনি। যদিও ওই অভিযোগ নস্যাৎ করে দিয়েছে তৃণমূল। শাসক দলের মুখপাত্র কুণাল ঘোষ দাবি করেন, শুভেন্দুর সভার জন্য মঞ্চই নাকি বাঁধতে চাইছেন না দায়িত্বপ্রাপ্তরা। এ নিয়ে চোরা উত্তেজনার মধ্যেই কাঁথি থেকে কয়েক কিলোমিটার দূরে বোমা বিস্ফোরণের ঘটনায় শুরু হয়েছে চাপান-উতোর।

সভায় বাধার জন্য শুক্রবার রাতেই নিরাপত্তার আবেদন জানিয়ে ডায়মন্ড হারবার পুলিশ জেলার এসপি, স্থানীয় থানা এবং মহকুমা শাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে বিজেপি। বিজেপি প্রশ্ন তুলেছে, ‘‘হাইকোর্টের নির্দেশের পরও কেন সভার কাজে নিরাপত্তার ব্যবস্থা করা হল না?’’ তাদের অভিযোগ, তৃণমূল ভয় পেয়ে গিয়ে শুভেন্দুর সভা বানচালের চেষ্টা করছে। এক বিজেপি নেতার মন্তব্য, ‘‘যতই হুমকি দিক, শনিবার শুভেন্দুদার সভা হবেই।’’ শুভেন্দু নিজে টুইটে চ্যালেঞ্জের সুরে লিখেছেন,‘‘নির্ধারিত সময়েই সভা হবে। পারলে ঠেকাও।’’

অন্য দিকে, অভিষেকের সভার আগে শুভেন্দুর বাসভবন ‘শান্তিকুঞ্জ’ মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার মোড়কে। হাই কোর্টের নির্দেশ মেনে রাজ্য পুলিশে ছয়লাপ শুভেন্দুর বাড়ি এবং পার্শ্ববর্তী এলাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE