Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: ভাল-সুস্থ-আনন্দে থাকুন সবাই, বাংলার ঘরে ঘরে যাচ্ছে মমতার ‘বিজয়া’ চিঠি

প্রায় দেড় দশক আগে বিজয়া দশমীর শুভেচ্ছা জানাতে চিঠিই ছিল বাঙালির অন্যতম উপায়। কিন্তু ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের জমানায় সেই চিঠি-সংস্কৃতি এখন বিস্মৃত ইতিহাস।

বিজয়ার শুভেচ্ছা জানিয়ে মুখ্যমন্ত্রীর চিঠি যাচ্ছে সমাজের বিভিন্ন স্তরের মানুষের কাছে।

বিজয়ার শুভেচ্ছা জানিয়ে মুখ্যমন্ত্রীর চিঠি যাচ্ছে সমাজের বিভিন্ন স্তরের মানুষের কাছে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৫:১৮
Share: Save:

ফেসবুক-হোয়াটস অ্যাপের জমানায় বিজয়ার চিঠি-সংস্কৃতি ফিরিয়ে আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় দেড় দশক আগে বিজয়া দশমীর শুভেচ্ছা জানাতে চিঠিই ছিল বাঙালির অন্যতম উপায়। কিন্তু ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের জমানায় সেই চিঠি-সংস্কৃতি এখন বিস্মৃত ইতিহাস। বাঙালির সেই হারিয়ে যাওয়া সংস্কৃতিকে কিছুটা হলেও ফিরিয়ে আনার চেষ্টা করলেন মমতা। বিজয়ার পরেই মুখ্যমন্ত্রীর নামাঙ্কিত চিঠি পাঠানো শুরু হয়েছে সমাজের বিভিন্ন স্তরের মানুষকে। দলের মন্ত্রী-সাংসদ-বিধায়ক তো বটেই, অধ্যাপক, শিক্ষক, আইনজীবী থেকে শুরু করে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের পাঠানো হয়েছে এই শুভেচ্ছাবার্তা। নবান্ন সূত্রে খবর, দশমীর পর থেকেই মুখ্যমন্ত্রীর নির্দেশে শুভেচ্ছাবার্তা পাঠানোর কাজ শুরু হয়েছে।

নিজের বিজয়া-বার্তায় প্রথমেই কোভিড নিয়ে রাজ্যবাসীর প্রতি কতৃজ্ঞতা জানিয়েছেন মমতা। তিনি লিখেছেন, ‘দুর্গাপুজো সম্পন্ন হল, বিশ্বব্যাপী অতিমারির মধ্যেই সচেতন দায়িত্ববোধের সঙ্গে পালিত হল আমাদের শ্রেষ্ঠ উৎসব। এই সচেতনতা ও সহযোগিতার জন্য আমরা সকলের কাছে কৃতজ্ঞ।’ সঙ্গে তিনি আরও লিখেছেন, ‘শান্তি ও সৌহার্দ্যের বাতাবরণে জগজ্জননীর আরাধনা সুষ্ঠু ও নির্বিঘ্ন ভাবে সমাধা হল, কঠিন পরিস্থিতিতে এ আমাদের সামগ্রিক গৌরব।’ দীপাবলি ও শ্যামাপূজার আনন্দে সতর্ক থাকার কথাও তাঁর বিজয়া-বার্তায় উল্লেখ করেছেন মমতা। এই বার্তায় রজ্যাবাসীকে ভাল থাকতে, সুস্থ ও আনন্দে থাকতে বলেছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE