Advertisement
২০ এপ্রিল ২০২৪
TET

টেট পরীক্ষায় উত্তীর্ণ ৮২ নম্বর পাওয়া প্রার্থীদের এ বার ইন্টারভিউয়ের জন্য তলব করল পর্ষদ

শনিবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, টেট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২৬ মে পর্ষদের অফিসে এসে ইন্টারভিউ দিতে পারবেন। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, হাইকোর্টের আটকে রাখা প্রায় চার হাজার শিক্ষক পদেও নিয়োগ করতে পারবে পর্ষদ।

image of TET.

টেট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২৬ মে পর্ষদের অফিসে এসে ইন্টারভিউ দিতে পারবেন। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৩:৫৭
Share: Save:

৮২ নম্বর পেয়ে টেট পরীক্ষা পাশ করা পরীক্ষার্থীদের এ বার ইন্টারভিউয়ের জন্য ডেকে পাঠাল প্রাথমিক শিক্ষা পর্ষদ। শনিবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, টেট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২৬ মে পর্ষদের অফিসে এসে ইন্টারভিউ দিতে পারবেন। শুক্রবারই সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, হাইকোর্টের আটকে রাখা প্রায় চার হাজার শিক্ষক পদেও নিয়োগ করতে পারবে পর্ষদ। পর দিনই প্রাথমিকে শিক্ষক নিয়োগের ১৬তম ধাপের ইন্টারভিউয়ের বিজ্ঞপ্তি দেওয়া হল। মনে করা হচ্ছে, দেশের শীর্ষ আদালতের নির্দেশের পরেই এই সংক্রান্ত বিষয় নিয়ে সিদ্ধান্ত নেয় পর্ষদ। সেই মর্মে শনিবার বিজ্ঞপ্তি জারি করেছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্তারা। শিক্ষা মহলের মতে, আপাতত প্রাথমিকে শিক্ষক নিয়োগ করাই প্রাথমিক লক্ষ্য পর্ষদের। তাই শুক্রবার সুপ্রিম কোর্ট রায় দেওয়ার পরেই শনিবার এ বিষয়ে উদ্যোগী হতে শুরু করেছে তারা।

প্রাথমিক শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, যাঁদের প্রশিক্ষণ রয়েছে এবং নির্ধারিত সময়ের মধ্যে যাঁরা আবেদন জানিয়েছিলেন, কেবলমাত্র তাঁরাই ইন্টারভিউ দিতে পারবেন। প্রাথমিক শিক্ষক নিয়োগে টেট ২০১৪-য় ৮২ নম্বর পাওয়া প্রার্থীদের সফল হিসাবে গণ্য করার রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এ বার সেই প্রার্থীদেরই ইন্টারভিউয়ের জন্য তলব করা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। উল্লেখ্য, ২০১৭ সালের টেট পরীক্ষায় ৮২ পেয়ে পাশ করা সংরক্ষিত শ্রেণিভুক্ত প্রার্থীদের সফল হিসাবে স্বীকৃতি দিয়েছিল পর্ষদ। তবে, টেট ২০১৪-য় পাশ করার জন্য ন্যূনতম নম্বর ছিল ৮৩। তার পরেই টেট ২০১৪-য় ৮২ নম্বর পেয়ে উত্তীর্ণ প্রার্থীরা আদালতে মামলা করেন। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁদের সফল হিসাবে স্বীকৃতি দেওয়ার নির্দেশ দেন। এ রকম কত জন প্রার্থী থাকতে পারেন, সেই হিসাব পর্ষদের কাছে না থাকলেও সংখ্যাটি হাজারের কাছাকাছি থাকতে পারে বলে মনে করা হচ্ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET westbengal government West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE