Advertisement
০১ মে ২০২৪
Transport Department

বর্তমান ও প্রাক্তন পরিবহণমন্ত্রীর কাছে জরিমানা মকুবের আর্জি বাস মালিকদের

বুধবার নেহরু মিউজিয়ামের প্রেক্ষাগৃহে বাস মালিকদের সংগঠন সিটি সার্বাবান বাস সার্ভিসেসের সম্মেলনে আমন্ত্রিত ছিলেন প্রাক্তন পরিবহণমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ও বর্তমান পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

Image of Firhad Hakim.

বুধবার নেহরু মিউজিয়ামের প্রেক্ষাগৃহে পরিবহণমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ও বর্তমান পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। — নিজস্ব চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ২১:৫৩
Share: Save:

বর্তমান ও প্রাক্তন পরিবহণমন্ত্রীর সামনেই জরিমানা মকুবের আবেদন জানালেন বাস মালিকরা। বুধবার নেহরু মিউজিয়ামের প্রেক্ষাগৃহে বাস মালিকদের সংগঠন সিটি সার্বাবান বাস সার্ভিসেসের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে আমন্ত্রিত ছিলেন রাজ্যের প্রাক্তন পরিবহণমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ও বর্তমান পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তাঁদের সামনেই জরিমানা মকুবের পাশাপাশি বাস ভাডা় বাড়ানোর পক্ষে সওয়াল করলেন সংগঠনের নেতা টিটু সাহা।

পরে বাসভাড়া বাড়ানোর সপক্ষে যুক্তি দিয়েছেন এই পরিবহণ সংগঠনের নেতা। টিটু বলেন, ‘‘করোনা সংক্রমণের পর বেসরকারি পরিবহণ ধুঁকছে। তাই আমরা রাজ্য সরকারের কাছে আশা করব যাতে তাঁরা বেসরকারি পরিবহণকে বাঁচাতে জরিমানা সংক্রান্ত বিষয়গুলি মকুব করে দেন। তাতে একদিকে যেমন বাস মালিকদের ওপর থেকে আইনি বোঝা কমবে, তেমনই আর্থিক ভাবেও সুরাহা পাবেন তাঁরা।’’ রাজ্য জুড়ে পঞ্চায়েত ভোটের কারণে আদর্শ আচরণবিধি চলায় এমন দাবি প্রসঙ্গে কোনও আশ্বাস দিতে পারেননি মন্ত্রী।

তবে মেয়র ফিরহাদ বলেন, ‘‘রাজ্য সরকার দূষণমুক্ত ও পরিবেশবান্ধব পরিবহণ পরিষেবার ওপর জোর দিচ্ছে। সেই পরিষেবা শুরু করতে যে কোনও ধরনের আলোচনার জন্য রাজ্য সরকার নিজের দরজা খোলা রেখেছে। বেসরকারি বাস মালিকরা এই সংক্রান্ত আলোচনা করতে চাইলে আমাদের দরজা খোলা রয়েছে।’’ প্রায় একই সুরে পরিবহণমন্ত্রী স্নেহাশিস বলেন, ‘‘যে কোনও ধরনের আলোচনার জন্য পরিবহণ দফতর তৈরি। যদি কোনও প্রস্তাব বাস মালিকদের কাছে থাকে, তবে তা পেশ করা হলে খোলা মনে আলোচনা করা সম্ভব।’’ উল্লেখ্য, বাস মালিকদের তরফে জরিমানা মকুবের নতুন নীতি আনার কথা মন্ত্রীদের কাছে বলা হয়েছে। সঙ্গে মোটর ভেহিকেলস অ্যাক্ট মেনে বেসরকারি বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়টি পুলিশের বদলে মোটর ভেহিকেলস আধিকারিকদের দিয়ে করানোর আবেদনও জানানো হয়েছে। সঙ্গে কেন্দ্রীয় সরকারি আইন মেনে জরিমানার পরিমাণ যে ভাবে এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দেওয়া হয়েছে, তা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transport West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE