Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Water Project

জল জীবন প্রকল্পে অর্থের প্রতিশ্রুতি

গত জুলাই মাসে রাজ্যে ‘জল স্বপ্ন’ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২০ ০২:০২
Share: Save:

রাজ্যের তৈরি জল প্রকল্পের পরিকল্পনায় ছাড়পত্র দিল কেন্দ্র। জল জীবন প্রকল্পে অর্থের অভাব হবে না বলে রাজ্যকে আশ্বাস দেওয়া হয়েছে।

Advertisement

গত জুলাই মাসে রাজ্যে ‘জল স্বপ্ন’ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাঁচ বছরের জন্য ২ কোটি পরিবারে নলবাহিত পরিশ্রুত পানীয় জল পৌঁছে দিতে ৫৮ হাজার কোটি টাকা খরচের কথাও ঘোষণা করেছিলেন তিনি। প্রশাসনের অনেকের মতে, সেই প্রকল্প কেন্দ্রের জল জীবন মিশনেরই আওতাভুক্ত।

কেন্দ্র জানিয়েছে, এই আর্থিক বছরেই ৫৫ লক্ষের বেশি নলবাহিত পরিশ্রুত জলের সংযোগ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য। কিন্তু কেন্দ্রীয় প্রকল্প অনুযায়ী ২০২৪ সালের মধ্যে ১০০ শতাংশ গ্রামীণ পরিবারে জল পৌঁছতে হবে। রাজ্যে ১ কোটি ৬৩ লক্ষের মতো গ্রামীণ পরিবার রয়েছে। এখনও পর্যন্ত মাত্র ২.১৯ লক্ষ বাড়িতে জলের সংযোগ পৌঁছেছে। ২০১৯-২০ আর্থিক বছরে ৯৯৩.৮৮ কোটির মধ্যে ৪২৮.৩৭ কোটি টাকা খরচ হয়েছে। চলতি বছর এই প্রকল্পের জন্য রাজ্য এবং কেন্দ্রের বরাদ্দ মিলিয়ে প্রায় ৫৭৭০ কোটি টাকা রয়েছে। জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী সৌমেন মহাপাত্র বলেন, “লকডাউনের কারণে কিছুটা পিছিয়ে গিয়েছিলাম আমরা। কিন্তু এখন প্রকল্পের কাজ জোর গতিতে এগোচ্ছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.