Advertisement
২৫ এপ্রিল ২০২৪
partha chatterjee

দেশের শিক্ষাকে গৈরিকীকরণের চেষ্টা করছে কেন্দ্র, অভিযোগ পার্থের

দেশের শিক্ষাকে গৈরিকীকরণের চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। এমনটাই অভিযোগ করলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

পার্থ চট্টোপাধ্যায়

পার্থ চট্টোপাধ্যায় —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ২০:৫৭
Share: Save:

দেশের শিক্ষাকে গৈরিকীকরণের চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। এমনটাই অভিযোগ করলেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

সম্প্রতি কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়। ভিডিয়ো তৈরি করে ছাত্রছাত্রীদের ‘থ্যাঙ্ক ইউ মোদী স্যর’ হ্যাশট্যাগ লিখে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপনের করতে বলা হয়েছে স্কুলের পক্ষ থেকে। সেই ঘটনার তীব্র নিন্দা করেছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। কেন্দ্রীয় বিদ্যালয়গুলির এমন উদ্যোগের সমালোচনা করে পার্থ বলেছেন, ‘‘শিক্ষা ক্ষেত্রে গা-জোয়ারি মনোভাব দেখাচ্ছে কেন্দ্রীয় সরকার। গাঁয়ে মানে না আপনি মোড়লের মতো অবস্থা হয়েছে। শিক্ষাকে গৈরিককরণ করর বহু দিন ধরে চেষ্টা চলছে। এখনও তাই করে যাচ্ছে। যেখানে মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষাকে উন্মুক্ত করে সমস্ত স্তরে বর্তমান বাধাকে কী করে কাটানো যায় সেই চেষ্টা করছেন, তখন এই প্রতিষ্ঠানগুলির উপর চাপ সৃষ্টি করে ধন্যবাদ পাওয়ার যে আকাঙ্ক্ষা। শিক্ষাক্ষেত্রে নিশ্চয়ই এর বিরূপ প্রভাব পড়বে।’’

সম্প্রতি ব্যাঙ্গালুরু জোনের ৫১টি কেন্দ্রীয় বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে এই মর্মে হোয়াটসঅ্যাপ বার্তা যায় বলে অভিযোগ ওঠে। সেই নির্দেশে বলা হয়েছিল, কম করে এই ধরনের পাঁচটি ভিডিয়ো দেওয়া হোক। কেরলের এর্নাকুলামের ৩৯টি কেন্দ্রীয় বিদ্যালয়েও একই মর্মে নির্দেশ গিয়েছে বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগ ওঠার পরেই কেন্দ্রীয় সরকারের এই নির্দেশকে আক্রমণ করেছেন পার্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Narendra Modi partha chatterjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE