Advertisement
২১ জুলাই ২০২৪
Sputnik-V

Sputnik V vaccine: শহরে স্পুটনিক-টিকার স্বেচ্ছাসেবকদের মিলবে শংসাপত্র, হাই কোর্টে জানাল কেন্দ্র

স্পুটনিক ভি টিকার পরীক্ষামূলক গবেষণায় অংশগ্রহণ করেও এ শহরের ৫০ জন স্বেচ্ছাসেবককে কোনও শংসাপত্র দেওয়া হয়নি।

কলকাতায় রুশ টিকা স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক গবেষণায় অংশগ্রহণকারীদের জন্য কো-উইন অ্যাপ চালু হল।

কলকাতায় রুশ টিকা স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক গবেষণায় অংশগ্রহণকারীদের জন্য কো-উইন অ্যাপ চালু হল। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৯:৪৯
Share: Save:

কলকাতায় রুশ টিকা স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক গবেষণায় অংশগ্রহণকারীদের জন্য কো-উইন অ্যাপ চালু করা হয়েছে। এ বার সেখান থেকেই সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন ওই স্বেচ্ছাসেবকরা। পূর্ব নির্দেশ মতো কলকাতা হাই কোর্টে এমনটাই জানালেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর। সোমবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে তিনি জানান, আদালতের আগের নির্দেশ মতো শহরের স্পুটনিক ভি-র স্বেচ্ছাসেবকদের শংসাপত্র দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। নির্দিষ্ট অ্যাপ থেকে তাঁরা ডাউনলোড করে নিতে পারবেন।

স্পুটনিক ভি টিকার পরীক্ষামূলক গবেষণায় অংশগ্রহণ করেও এ শহরের ৫০ জন স্বেচ্ছাসেবককে কোনও শংসাপত্র দেওয়া হয়নি। তাঁরা জানতে পারেন, কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত না হওয়ার কারণেই পাননি শংসাপত্র। আবার ওই টিকা প্রাপক অনেকেই এ সমস্যার সম্মুখীন হন। অনেকে শংসাপত্র না পাওয়ার কারণে বিভিন্ন অসুবিধার মধ্যে পড়েন। এ অবস্থায় কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন ওই স্বেচ্ছাসেবকরা। জনস্বার্থ মামলা দায়ের করেন এক চিকিৎসক। গত মাসে উচ্চ আদালত কেন্দ্রীয় সরকারের কাছে থেকে জানতে চায়, কেন শংসাপত্র দেওয়া হচ্ছে ওই ৫০ জনকে। প্রাপ্য অধিকার থেকে কেন তাঁদের বঞ্চিত করা হচ্ছে। সোমবার ওই মামলার শুনানিতে নিজেদের অবস্থান স্পষ্ট করে কেন্দ্র। সেখানেই নিজেদের ভুল স্বীকার তারা করে। তবে ওই সমস্যা সমাধানেও তারা সচেষ্ট হয়।

পাশাপাশি সোমবার দস্তুর আদালতে জানান, স্পুটনিক ভি টিকার সমস্ত গ্রহিতার জন্যই কো-উইন অ্যাপ সুবিধা চালু করা হয়েছে। গবেষণামূলক প্রয়োগে যাঁরা অংশ নিয়েছিলেন এ রকম ২৩০টি শংসাপত্র তৈরি হয়ে গিয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে। তবে ওই শংসাপত্র প্রদান সংক্রান্ত বিষয়ে সমস্ত তথ্য দেওয়ার জন্য আদালতের কাছে আরও দু'সপ্তাহ সময় চান। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ সেই অনুমতি দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sputnik-V COVID Vaccine Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE