Advertisement
১৯ এপ্রিল ২০২৪
State health department

Brucellosis: ওমিক্রন আতঙ্কের মধ্যেই ব্রুসেলিসিসের প্রকোপ নিয়ে চিন্তায় স্বাস্থ্য দফতর

সম্প্রতি এক নির্দেশিকায় ব্রুসেলিসিস রোগের প্রকোপ নিয়ে স্বাস্থ্য দফতরের উদ্বেগ লক্ষ্য করা গিয়েছে।

ব্রুসেলিসিসের মোকাবিলায় তৎপরতা বাড়ছে স্বাস্থ্য ভবনের।

ব্রুসেলিসিসের মোকাবিলায় তৎপরতা বাড়ছে স্বাস্থ্য ভবনের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ১৪:২৬
Share: Save:

রাজ্য জুড়ে ফের চোখ রাঙাতে শুরু করেছে করোনা সংক্রমণ।তারই মধ্যে আর একটি রোগের প্রকোপ নিয়ে তৎপরতা শুরু হয়েছে স্বাস্থ্য ভবনে। সম্প্রতি এক নির্দেশিকায় ব্রুসেলিসিস রোগের প্রকোপ নিয়ে স্বাস্থ্য দফতরের উদ্বেগ লক্ষ্য করা গিয়েছে। ওই নির্দেশিকায় এই রোগ প্রতিরোধে দ্রুত পদক্ষেপ করতে বলা হয়েছে। মূলত গবাদি পশু থেকেই ছড়ায় ব্রুসেলিসিস। তাই বিভিন্ন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের উদ্দেশে তৈরি হয়েছে এই নির্দেশিকা। মোট ১৪টি স্বাস্থ্য জেলায় এই রোগের প্রকোপ লক্ষ্য করা গিয়েছে বলেই সূত্রের খবর।

ওই নির্দেশিকায় বলা হয়েছে, সম্প্রতি ‘ক্যালকাটা স্কুল অব টপিক্যাল মেডিসিন’-এর বেশ কিছু পশু চিকিৎসার সঙ্গে যুক্ত ব্যক্তিরা চিকিৎসার জন্য এলে তাঁদের মধ্যে ব্রুসেলিসিস আক্রান্ত হওয়ার বিষয়টি ধরা পড়ে। তাঁদের মধ্যে কেউ কেউ ছিলেন মৃদু উপসর্গযুক্ত বা উপসর্গহীন। নির্দেশিকায় বলা হয়েছে, হয়তো তাঁরা ব্রুসেলিসিস রোগে আক্রান্ত হয়েছেন কোনও গবাদি পশুর সংস্পর্শে এসে। কিংবা গবাদি পশুদের ব্রুসেলিসিসের টিকা দিতে গিয়ে ওই রোগে আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য ভবন থেকে এই রোগের বাড়বাড়ন্ত রুখতে বাঁকুড়া, বিষ্ণুপুর, নদিয়া, বীরভূম, রামপুরহাট, হুগলি, মালদহ, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং বসিরহাট স্বাস্থ্য জেলাকে বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, এই রোগের জন্য তৈরি স্বাস্থ্যকেন্দ্রগুলিকে চিহ্নিত করে সেখানে ব্রুসেলিসিস রোগের চিকিৎসা শুরু করার প্রস্তুতি রাখা হোক। সঙ্গে চিকিৎসকদেরও তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এই রোগ মোকাবিলায় যাতে পরিকাঠামোগত সমস্যা না থাকে, তাতে জোর দিতেও বলা হয়েছে।

করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যে ব্রুসেলিসিস রোগের প্রকোপ দেখা দেওয়ায় চিন্তিত স্বাস্থ্য ভবন। তারাকোনও ঝুঁকি নিতে নারাজ। তাই আগেভাগেই প্রস্তুতি রেখে ব্রুসেলিসিস রোগকে সমূলে উৎপাটন করাই আপাতত লক্ষ্য স্বাস্থ্য ভবনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE