Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shahjahan Sheikh

শাহজাহানের সংস্থার ব্যাঙ্ক লেনদেন বন্ধ

খাতায়-কলমে মাছ ব্যবসা দেখিয়ে গত প্রায় ১২ বছরে ওই বিশাল পরিমাণ টাকার লেনদেনের হিসেব দেখিয়েছিলেন সন্দেশখালির ‘বেতাজ বাদশা’ শাহজাহান, এমনটাই দাবি করেছিল ইডি।

Shahjahan Sheikh

শেখ শাহজাহান। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ০৭:১৭
Share: Save:

নিজের মেয়ে সাবিনার নামে তৈরি শেখ শাহজাহানের মালিকানাধীন সাবিনা ফিশারিজ়-এর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত লেনদেন বন্ধ রাখার জন্য ব্যাঙ্ককে চিঠি দিয়ে জানাল ইডি। এমনকি গত ১২ বছরে যে দু’টি সংস্থার সঙ্গে সাবিনা ফিশারিজ়-এর ১৩৭ কোটি টাকার লেনদেন হয়েছে, সেই ‘মেসার্স ম্যাগনাম’ ও ‘মেসার্স অরুপ সোম’ সংস্থারও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত লেনদেন বন্ধ রাখার জন্য ইডির তরফে আর্জি জানানো হয়েছে। এই তিনটি সংস্থারই ব্যাঙ্কের আর্থিক লেনদেনের সমস্ত নথিও তলব করা হয়েছে বলে ইডি সূত্রের দাবি।

খাতায়-কলমে মাছ ব্যবসা দেখিয়ে গত প্রায় ১২ বছরে ওই বিশাল পরিমাণ টাকার লেনদেনের হিসেব দেখিয়েছিলেন সন্দেশখালির ‘বেতাজ বাদশা’ শাহজাহান, এমনটাই দাবি করেছিল ইডি। বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে একাধিক সংস্থার সঙ্গে শাহজাহানের সংস্থার প্রচুর আর্থিক লেনদেনের নথিও হাতে এসেছিল ইডি-র। তদন্তকারীদের দাবি, আপাতত ওই তিনটি সংস্থার আয়কর রিটার্ন এবং ব্যাঙ্কের নথি যাচাই করা হচ্ছে। সন্দেহজনক কিছু পাওয়া গেলে ওই তিন সংস্থার সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা টাকা বাজেয়াপ্ত করা হবে। কারণ, তদন্তকারীদের দাবি অনুযায়ী, চিংড়ি আমদানি-রফতানি ব্যবসার আড়ালে ওই তিনটি সংস্থার মাধ্যমে কয়েকশো কোটি কালো টাকা সাদা করা হয়েছে বলে প্রাথমিক তথ্যপ্রমাণ তাঁদের হাতে এসেছে।

তদন্তকারীদের আরও দাবি, চিংড়ির ব্যবসা করা ওই তিনটে সংস্থা-সহ শাহজাহান-
ঘনিষ্ঠ এবং তাঁর পারিবারিক সদস্যদের প্রায় আরও কুড়িটি সংস্থার হদিস পাওয়া গিয়েছে। ওই সব সংস্থাগুলিরও ব্যাঙ্ক অ্যাকাউন্টের‌ লেনদেন ও আয়কর রিটার্ন খতিয়ে দেখা হচ্ছে বলে ইডি সূত্রের দাবি। তদন্তকারীদের দাবি অনুযায়ী, ‌প্রায় সব ক্ষেত্রেই লেনদেনে অসঙ্গতি ধরা পড়েছে। পরবর্তী পর্যায়ে প্রয়োজনে ওই সব ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা টাকাও বাজেয়াপ্ত করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shahjahan Sheikh sandeshkhali ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE