Advertisement
২৬ নভেম্বর ২০২২
Food Department

Ration & Aadhaar Card: ডিসেম্বরেই রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ শেষ করতে চায় খাদ্য দফতর

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত রাজ্যে রেশন গ্রাহকদের ৭০ শতাংশের আধার নম্বর সংযুক্তিকরণ হয়েছে। তবে সেই কাজে গতি এনে দ্রুতই এই কাজ শেষ করে ফলতে চাইছে দফতর।

আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণের কাজ শেষ হতে পারে ডিসেম্বর মাসেই।

আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণের কাজ শেষ হতে পারে ডিসেম্বর মাসেই। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৩:৫৮
Share: Save:

রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে গ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করতে চায় খাদ্য দফতর। আধার নম্বর যাচাইয়ের ব্যাপারে রেশন ডিলারদের উপর চাপ এমনিতেই বাড়ছে। আধার নম্বর যাচাই না করে তাঁরা গ্রাহকদের খাদ্যপণ্য দিলে এত দিন তাঁদের জবাবদিহি করতে হচ্ছিল। ফলে পাকে-চক্রে অনেক গ্রাহকই রেশন পাচ্ছিলেন না বলে অভিযোগ উঠতে শুরু করে। খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত রাজ্যে রেশন গ্রাহকদের ৭০ শতাংশের আধার নম্বর সংযুক্তিকরণ হয়েছে। তবে সেই কাজে গতি এনে দ্রুতই এই কাজ শেষ করে ফলতে চাইছে দফতর।

Advertisement

খাদ্য দফতর আরও নির্দেশও দিয়েছে যে, ই-পস যন্ত্রে বায়োমেট্রিক পদ্ধতিতে আধার নম্বর যাচাই করা না গেলেও রেশন গ্রাহকদের খাদ্যপণ্য পাওয়া থেকে বঞ্চিত করা যাবে না। আধার নম্বর যাচাই করতে গিয়ে রেশন গ্রাহকদের এককাংশ যে সমস্যায় পড়ছে, সেই অভিযোগ এসেছে খাদ্য দফতরে। তার পরেই দফতরের শীর্ষ কর্তাদের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে। খাদ্য দফতর থেকে তা আঞ্চলিক স্তরের আধিকারিকদের লিখিত ভাবে জানিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, বয়সজনিত কারণে বেশ কিছু গ্রাহকের আধার নম্বর ই-পস যন্ত্রে যাচাই করা যাচ্ছে না। আবার কিছু ক্ষেত্রে অন্তর্জাল পরিষেবার অপ্রতুলতার কারণেও সমস্যা দেখা যাচ্ছে কোনও কোনও জায়গায়।

তাই খাদ্য দফতর থেকে বলা হয়েছে, বায়োমেট্রিক পদ্ধতিতে কোনও গ্রাহকের তথ্য যাচাই করা না গেলেও যদি দেখা যায় তিনি আধার নম্বরটি ঠিক বলছেন, তা হলে তাঁকে রেশন দিতে হবে। পাশাপাশি সংশ্লিষ্টের আধার নম্বর যদি সংযুক্ত করা না হয়ে থাকে, তা হলে তা অবিলম্বে করে দিতে হবে। রেশন দোকানের ই-পস যন্ত্র, খাদ্য দফতরের স্থানীয় কেন্দ্র, দফতরের ওয়েবসা‌ইট, বিশেষ অ্যাপ থেকে তা করা যাবে বলে খাদ্য দফতরের নির্দেশে বলা হয়েছে। পরিবারের এক জন সদস্যের আধার সংযুক্তিকরণ হলে তিনি পরিবারের বাকিদের খাদ্যপণ্য সংগ্রহ করতে পারবেন বলেও জানানো হয়েছে। কোনও গ্রাহকের আধার নম্বর না থাকলে বা কোনও কারণে সংযুক্তিকরণ করে উঠতে না পারলে সেই ব্যক্তিকে বিনা যাচাইয়েই কী ভাবে রেশন দেওয়া যাবে, তাও উল্লেখ করা হয়েছে। খাদ্য দফতরের এক কর্তার কথায় ‘‘আগামী দিনের কথা মাথায় রেখেই আধার কার্ড তৈরি করা ও তা যুক্ত করায় উদ্যোগী হতে হবে গ্রাহকদেরই। তবে আধার সংযুক্তিকরণ না হলেও বৈধ রেশন কার্ডধারীকে কোনও অবস্থাতেই খালি হাতে ফেরানো যাবে না, বলেই জানানো হয়েছে আঞ্চলিক আধিকারিকদের। কিন্তু আধারের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামুলক। যত দ্রুত সম্ভব তা করতে হবে।"

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.