Advertisement
১৩ জুলাই ২০২৪
Labour

Labour Department: অংসগঠিত শ্রমিকদের জন্য ফের চালু হল শ্রম দফতরের পোর্টাল

লকডাউনের কারণে পোর্টালের তথ্যভান্ডারের তত্ত্বাবধানকারী ভিন্ রাজ্যের বেসরকারি সংস্থার সঙ্গে সমন্বয় রক্ষায় সমস্যা দেখা দিয়েছিল।

অসংগঠনিক শ্রমিকদের জন্য পোর্টাল চালু করল শ্রম দফতর।

অসংগঠনিক শ্রমিকদের জন্য পোর্টাল চালু করল শ্রম দফতর। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১৩:৪২
Share: Save:

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য অনলাইন রেজিস্ট্রেশন এবং বিভিন্ন প্রাপ্য পেতে চালু করা হল শ্রম দফতরের নতুন পোর্টাল। সোমবার পোর্টালটির উদ্বোধন করেছেন শ্রমমন্ত্রী বেচারাম মান্না। যদিও শ্রম দফতরের দাবি, এই ধরনের পোর্টাল আগেই ছিল তাঁদের। এ বার সেই পোর্টালটিকেই নতুন রূপে ফিরিয়ে আনা হয়েছে। এই পোর্টালের সুবিধা কয়েক মাস দেওয়া যায়নি। লকডাউনের কারণে পোর্টালের তথ্যভান্ডারের তত্ত্বাবধায়ক ভিন রাজ্যের বেসরকারি সংস্থার সঙ্গে সমন্বয় রক্ষায় সমস্যা দেখা দিয়েছিল। শেষ পর্যন্ত সেই তথ্যভান্ডার ওই সংস্থার হাত থেকে সরিয়ে এই পোর্টালের অধীনে আনা হয়েছে।

পোর্টালটি নতুন করে তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল ভিন্ রাজ্যের এক বেসরকারি সংস্থাকে। এই পোর্টালের মাধ্যমে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা সামাজিক সুরক্ষার সুবিধাগুলি অনলাইনেই পাবেন। পোর্টালের সুবিধা বন্ধ থাকায় অফলাইনে পাওয়া আবেদনের ভিত্তিতে গত অর্থবর্ষে ২৪৫ কোটি টাকার অনুদান দিয়েছে শ্রম দফতর। বাম আমলে শেষ দশ বছরে এই খাতে খরচ হয়েছিল প্রায় নয় কোটি টাকা। আর মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানায় সেই খরচের পরিমাণ বেড়ে হয়েছে ২,১১৮ কোটির বেশি।

বর্তমানে যে এক কোটি ৩৪ লক্ষ পূর্ব-নথিভুক্ত শ্রমিক রয়েছেন, তাঁরা বিনামূল্যে পিএফ, পেনশন ও মৃত্যুজনিত আর্থিক অনুদানের জন্য আবেদন করার সুবিধা পাবেন। এই পোর্টালে আবেদন করলে শারীরিক অক্ষমতাজনিত আর্থিক সুবিধা আবেদনের এক মাসের মধ্যে দেওয়া হবে। পিএফ ও পেনশনের ক্ষেত্রে তিন মাসের সময়সীমা ধার্য করা হয়েছে বিভাগীয় আধিকারিকদের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Labour Portal Labour Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE