Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Urban Develpopment

Urban Development: শেষ হল পুর ও নগরোন্নয়ন দফতরের সংযুক্তকরণ প্রক্রিয়া

২০১৬ সালে দ্বিতীয়বার ক্ষমতায় এসেই পুর ও নগরোন্নয়ন দফতরকে এক করার কাজ শুরু করেছিল নবান্ন।

সল্টলেকের নগরোন্নয়ণ ভবন।

সল্টলেকের নগরোন্নয়ণ ভবন। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১৫:১১
Share: Save:

সম্পন্ন হলপুর ও নগরোন্নয়ন দফতরের সংযুক্তিকরণ প্রক্রিয়া। সম্প্রতি এক নির্দেশিকার মাধ্যমে এই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা জানানো হয়েছে। ২০১৬ সালে দ্বিতীয়বার ক্ষমতায় এসে পুর ও নগরোন্নয়ন দফতরকে এক করার কাজ শুরু করেছিল নবান্ন। ওই বছরই ডিসেম্বর মাসে খাতায়কলমে কাজ শুরু হয়। এই প্রক্রিয়ার অঙ্গ হিসাবে পুর বিষয়ক দফতরকে পৌর ভবন থেকে সরিয়ে আনা হয়েছে নগরোন্নয়নভবনে।

গত পাঁচ বছরে পুর ও নগরোন্নয়ণ দফতরের শুধুমাত্র এস্ট্যাবলিশমেন্ট বিভাগ পৃথকভাবে কাজ করত। তৃতীয়বার সরকার গঠনের পর ফিরহাদ হাকিমকে সরিয়ে পুর ও নগরোন্নয়ন দফতরের মন্ত্রী করা হয় চন্দ্রিমা ভট্টাচার্যকে। এরপরে এস্ট্যাবলিশমেন্ট বিভাগকে এক করার কাজে গতি আসে। অগস্ট মাসের এক নির্দেশকায় জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে দুই এস্ট্যাবলিশমেন্ট বিভাগকে এক করে দেওয়া হল।

দফতরের এক কর্তার কথায়, ‘‘কাজে গতি আনতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত পাঁচ বছরে পুর ও নগরোন্নয়ন দফতর একযোগে কাজ করলেও এস্ট্যাবলিশমেন্ট বিভাগ আলাদা ভাবে কাজ করছিল। তাতে বেশকিছু সমস্যাও হচ্ছিল। সংযুক্তি হয়ে যাওয়ায়এ বার সেই সংক্রান্ত সমস্যা মিটে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Urban Develpopment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE