Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Suvendu Adhikari

প্রকল্পের নাম বদল হয়নি, শুভেন্দু অধিকারীর অভিযোগ নস্যাৎ করলেন মৎস্যমন্ত্রী বিপ্লব

কেন্দ্রীয় প্রকল্পের নাম বদলের অভিযোগ এনে কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই অভিযোগের সারবত্তা নিয়ে প্রশ্ন তুলে দিলেন রাজ্যের মৎস্যমন্ত্রী।

Image of Suvendu Adhikari And Biplab Roy Chowdhury.

পিএমএমএসওয়াই প্রকল্পকে রাজ্যে বাংলা মৎস্য যোজনা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১৭:২৮
Share: Save:

প্রধানমন্ত্রীর নামাঙ্কিত মৎস্য প্রকল্পের নাম বদল করেছে মমতার সরকার। এমনই অভিযোগ এনে কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই অভিযোগের সারবত্তা নিয়ে প্রশ্ন তুলে দিলেন রাজ্যের মৎস্যমন্ত্রী বিপ্লব রায়চৌধুরী।

বিরোধী দলনেতা চিঠিতে দাবি করেছেন, প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা (পিএমএমএসওয়াই) প্রকল্পের নাম বদল করেছে পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্রীয় সরকারের প্রাণী সম্পদ বিকাশ উন্নয়ন মন্ত্রকের মন্ত্রী পুরুষোত্তম রুপালাকে তিন পাতার প্রতিবাদপত্র পাঠিয়েছিলেন তিনি। সেই চিঠিতে তিনি লিখেছেন, পিএমএমএসওয়াই প্রকল্পকে রাজ্যে বাংলা মৎস্য যোজনা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। মোট পাঁচটি কেন্দ্রীয় প্রকল্পের নাম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বদল করেছে বলে অভিযোগ করেছেন শুভেন্দু।

জবাবে মৎস্যমন্ত্রী বলেন, ‘‘বিরোধী দলনেতা অর্ধসত্য বলছে। কেন্দ্রীয় সরকারের নাম বা লোগো বদল করা হয়নি। কেন্দ্র এবং রাজ্য সরকার, উভয়ের কৃতিত্বই এই প্রকল্পে স্বীকার করা হয়েছে। কাউকেই বাদ দেওয়া হয়নি।’’ মন্ত্রীর আরও বক্তব্য, ‘‘এই প্রকল্পের অর্থ দিয়েছে কেন্দ্র। আর সেই প্রকল্প রূপায়নে কাজ করেছে রাজ্য সরকার। তাই উভয়ের কৃতিত্বই স্বীকার করা হয়েছে। শুধু মাত্র অভিযোগ জানালেই হবে না, অভিযোগের সত্যতা প্রমাণ করতে হবে।’’

বিরোধী দলনেতার অভিযোগ, প্রধানমন্ত্রী আবাস যোজনাকে বাংলা আবাস যোজনা, প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনাকে বাংলা সড়ক যোজনা, জল জীবন মিশনকে জলস্বপ্ন, স্বচ্ছ ভারত অভিযানকে মিশন নির্মল বাংলা এবং প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাকে খাদ্যসাথী নাম দিয়ে চালিয়ে দিচ্ছে রাজ্য সরকার। তাই বিরোধী দলনেতা এই সংক্রান্ত বিষয়ে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ দাবি করেছেন। তবে তাঁর করা যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়েছে বাংলার শাসকদল তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suvendu Adhikari West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE