Advertisement
০৪ মে ২০২৪
Hottest April In Kolkata

জ্বালা ধরানো গরম! তবে এখনও যুগের নজির ছুঁল না এপ্রিলের কলকাতা, আরও তপ্ত হয়েছে শহর

শুক্রবারই এই মরশুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল কলকাতায়। পারদ চড়েছিল ৪০.৪ ডিগ্রি পর্যন্ত। তবে এপ্রিলের শহর এর থেকেও বেশি গনগনে হয়েছিল তিন বছর।

আরও গরম বাড়বে কলকাতায়?

আরও গরম বাড়বে কলকাতায়? ছবি: সুমন বল্লভ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৯:২৯
Share: Save:

তীব্র তাপপ্রবাহ বইছে কলকাতায়। এপ্রিলের তৃতীয় সপ্তাহেই ৪০ ডিগ্রি পার করে ফেলেছে মহানগরের পারদ। দুপুর রোদে পথে নামলে চোখে-মুখে জ্বালা ধরছে কলকাতাবাসীর। কিন্তু রেকর্ড বলছে, এখনও নিজের রেকর্ড ভাঙতেই পারেনি কলকাতা। এর আগে আরও তপ্ত হয়েছে এপ্রিলের কলকাতা!

শুক্রবারই এই মরশুমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল কলকাতায়। পারদ চড়েছিল ৪০.৪ ডিগ্রি পর্যন্ত। শনিবারও তাপমাত্রার তেমন ফারাক হয়নি। আলিপুর জানিয়েছে খুব সামান্য কমে শনিবার শহরের তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। গত এক যুগ ধরে এপ্রিলের সর্বোচ্চ তাপমাত্রায় নজর দিলে দেখা যাবে ১১ বছরে এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ পেরিয়েছে মাত্র তিন বার। ২০১৪, ২০১৬ এবং ২০২৩ সালে।

এপ্রিলের শহর এ বারের থেকেও বেশি গনগনে ছিল ওই তিন বছর। ২০১৪ সালের ২৬ এপ্রিল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা গিয়ে ঠেকেছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াসে। ২০১৬ সালে ১২ এপ্রিল শহরের পারদ ছুঁয়েছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। গত এক যুগে এটি’ই এপ্রিলের কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। আর ২০২৩ সালে অর্থাৎ গত বছর ১৪ এপ্রিল কলকাতার তাপমাত্রা ছুঁয়েছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।

অন্য বছরগুলির এপ্রিলে সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করেছে ৩৭.৫-৩৯.৭ ডিগ্রির মধ্যে। ৪০-এর দোরগোড়ায় পৌঁছেও তাপমাত্রার পারদ শেষ পর্যন্ত ৪০ ছোঁয়নি। যেমন ২০১১ সালের এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। ২০১২ সালে ৩৯.৬, ২০১৩ সালে ৩৯.৬, ২০১৫ সালে ৩৮.৫, ২০১৭ সালে ৩৮.৭, ২০১৮ সালে ৩৮.৪, ২০১৯-এ গত লোকসভা ভোটের সময় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৫, ২০২০ সালে ৩৮.২, ২০২১ সালে বিধানসভা ভোট চলাকালীন ৩৯.৭ এবং ২০২২ সালে ৩৯.৬।

এ বছরের এপ্রিলে এখনও পর্যন্ত কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। গত এক যুগের হিসাবে এথনও চতুর্থ স্থানে এ বছরের গরম। তবে এপ্রিল শেষ হতে এখনও দশ দিন বাকি। এই দশদিনে কি গত এক যুগের রেকর্ড ভেঙে দেবে কলকাতা? রবিবার শহরে যে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। তার পরেই তা বোঝা যাবে বলে মনে করছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Heatwave Alert
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE