Advertisement
০৭ মে ২০২৪
Panchayat Allocations

মূলত পঞ্চায়েতের বরাদ্দ নিয়েই আপত্তি সচিবদের

রাজ্যের দাবি, প্রায় ৩৫ লক্ষ জনের ওই যোজনায় বাড়ি পাওয়ার কথা। কেন্দ্র যখন অগ্রাধিকারের ভিত্তিতে তালিকা তৈরি করতে বলে, তখন রাজ্য ১১.৩৬ লক্ষ উপভোক্তার নাম পাঠায়।

money

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ০৫:৪৪
Share: Save:

রাজ্যের যে দফতরগুলির প্রকল্পে কেন্দ্রীয় বরাদ্দ আটকে, মঙ্গলবারের বৈঠকে তার মধ্যে পঞ্চায়েত দফতরের ক্ষেত্রে তুলনায় কড়া মনোভাব দেখিয়েছেন কেন্দ্রের সচিবেরা, এমনটাই প্রশাসনিক সূত্রের খবর।

এই বরাদ্দ ছাড়া নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরে ঠিক হয়েছে, কেন্দ্র-রাজ্য যৌথ কমিটি সমস্যার সমাধানে নামবে। মঙ্গলবার ছিল সেই কমিটিরই প্রথম বৈঠক। প্রশাসন সূত্রের খবর, সেই বৈঠকে কেন্দ্রের লোগো-ব্র্যান্ডিং নিয়ে রাজ্য আগের মতো কড়া অবস্থানে না থাকলেও, প্রধানমন্ত্রী আবাস যোজনার উপভোক্তা তালিকা নিয়ে ওঠা প্রশ্নের পাল্টা প্রশ্ন তুলেছে রাজ্যও।

রাজ্যের দাবি, প্রায় ৩৫ লক্ষ জনের ওই যোজনায় বাড়ি পাওয়ার কথা। কেন্দ্র যখন অগ্রাধিকারের ভিত্তিতে তালিকা তৈরি করতে বলে, তখন রাজ্য ১১.৩৬ লক্ষ উপভোক্তার নাম পাঠায়। কিন্তু বরাদ্দ এখনও পাঠায়নি কেন্দ্র।

সূত্রের দাবি, মঙ্গলবার দিল্লির বৈঠকে সেই প্রসঙ্গ ওঠে। ওই তালিকাতেও কত জন যোগ্য উপভোক্তা রয়েছেন, তা নিয়ে প্রশ্ন তুলেছিল কেন্দ্র। রাজ্যের পাল্টা প্রশ্ন, যে অভিযোগে বরাদ্দ আটকানো হচ্ছে, তা কি শুধু এ রাজ্যের জন্য।

পঞ্চায়েত দফতরের এক কর্তার কথায়, “উপভোক্তা তালিকা নতুন করে যাচাই করতে হবে কি না, তা নিয়ে কেন্দ্রের কোনও বার্তা নেই এখনও।”

তবে সূত্রের দাবি, কেন্দ্রীয় বিধি মেনে প্রকল্পের ব্র্যান্ডিং-লোগো নিয়ে আপত্তি করেনি রাজ্য। কেন্দ্রকে জানিয়েছে, পশ্চিমবঙ্গে সব সরকারি ভবনের রং একই। কেন্দ্রীয় প্রকল্পের ভবনে আলাদা রং করা হয়নি। পরবর্তী বৈঠক নিয়ে এখনও স্পষ্ট বার্তা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE