Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

IAS & IPS: স্বল্প খরচে সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতির জন্য প্রশিক্ষণ কেন্দ্র চালু করল রাজ্য সরকার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জুলাই ২০২১ ১৬:২৩
বিধাননগরের সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের সাংবাদিক সম্মেলনে প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও প্রাক্তন পুলিশকর্তা সুরজিৎ কর পুরকায়স্থ।

বিধাননগরের সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের সাংবাদিক সম্মেলনে প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও প্রাক্তন পুলিশকর্তা সুরজিৎ কর পুরকায়স্থ।
নিজস্ব চিত্র।

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে সিভিল সার্ভিসের পরীক্ষার প্রস্তুস্তির প্রশিক্ষণের কোর্স চালু করা হল। শনিবার বিধাননগরের সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার থেকে এই কোর্স চালু করা হয়েছে। আর্থিক ভাবে দুর্বল ছাত্রছাত্রীরা এই কোর্সে ভর্তি হয়ে আইপিএস, আইএএসের মতো পরীক্ষায় বসতে পারবেন বলে জানানো হয়েছে। সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারের চেয়ারম্যান করা হয়েছে প্রাক্তন পুলিশকর্তা সুরজিৎ কর পুরকায়স্থকে। কোর্স ডিরেক্টর করা হয়েছে রাজনবীর কপূরকে। এখানে ইতিহাস, ভূগোল, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞানের সঙ্গে সাধারণ জ্ঞান নিয়েও বিশেষ ধরনের ক্লাস নেওয়া হবে।

Advertisement

শনিবার এই প্রশিক্ষণ কেন্দ্রে এসেছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। প্রশিক্ষণ কেন্দ্রটি ঘুরে দেখে পরিকাঠামো প্রসঙ্গে সন্তুষ্ট তিনি। আলাপন বলেছেন, ‘‘পশ্চিমবঙ্গ সরকারের যে নেতাজি সুভাষ অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউট রয়েছে, তার পাশাপাশি সতেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারটি তৈরি হয়েছে। এখানে বাংলার গ্রামে গঞ্জে মফস্‌সলে ছড়িয়ে থাকা আইএএস, আইপিএস প্রভৃতি পরীক্ষায় বসতে ইচ্ছুক গরিব মধ্যবিত্ত নিম্ন-মধ্যবিত্ত পরিবারের তরুণ-তরুণীদের জন্য খুব সামান্য খরচের বিনিময়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।’’ রাজ্য সরকারি উদ্যোগ নিয়ে তিনি আরও বলেন, ‘‘কোর্সের উপযুক্ত শিক্ষক হিসেবে আইএএস আইপিএস আধিকারিকদেরকেই কাজে লাগানো হবে। সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় বাংলার প্রতিনিধিত্ব যাতে বাড়ানো যায়, তার জন্যই রাজ্য সরকার এই প্রয়াস নিয়েছে। আমরা সবাই এই উদ্যোগে শামিল হয়েছি।’’

কোর্স নিয়ে জানাতে গিয়ে প্রাক্তন পুলিশকর্তা সুরজিৎ বলেছেন, ‘‘সিভিল সার্ভিস পরীক্ষায় বসতে ইচ্ছুক পড়ুয়াদের জন্য আমরা এই কোর্স চালু করছি। কোর্স দু'মাসের। এখন অনলাইনেই এই কোর্স চলবে।’’

আরও পড়ুন

Advertisement