Advertisement
০২ মে ২০২৪
Industry

ছোট শিল্পের পথ সুগম করতে শিল্পবন্ধু পোর্টাল তৈরি করছে রাজ্য সরকার

ছোট শিল্প সংক্রান্ত বিভিন্ন কাজে সুযোগ-সুবিধা বাড়াতে একটি পোর্টাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পোর্টালটি আনতে উদ্যোগী হয়েছে রাজ্যের ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগম। নাম দেওয়া হয়েছে শিল্পবন্ধু।

image of Nabanna

আর্থিক লেনদেন-সহ প্রশাসনিক কাজকর্মকে এক ছাতার তলায় আনতে নতুন এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১৫:৩৮
Share: Save:

ছোট শিল্প সংস্থাগুলির ব্যবসার পথ আরও সহজ করতে উদ্যোগ হল রাজ্য সরকার। এ বার ছোট শিল্প সংক্রান্ত বিভিন্ন কাজে সুযোগ-সুবিধা বাড়াতে একটি পোর্টাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পোর্টালটি আনতে উদ্যোগী হয়েছে রাজ্য ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগম। নাম দেওয়া হয়েছে শিল্পবন্ধু। ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের হাতে যে সমস্ত শিল্পতালুকগুলি আছে, সেখানে বহু শিল্প সংস্থা জায়গা পেয়েছে। তাদের সঙ্গে যাবতীয় আর্থিক লেনদেন-সহ প্রশাসনিক কাজকর্মকে এক ছাতার তলায় আনতে নতুন এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। শিল্পবন্ধু পোর্টাল মারফত জমির ভাড়া, লিজ প্রিমিয়াম, লিজের নবীকরণ, লিজ ট্রান্সফার, লিজের হাতবদল, নতুন করে কোনও সংস্থার জায়গা পাওয়ার রেজিস্ট্রেশন, তার নবীকরণ, জলের সংযোগ সংক্রান্ত লেনদেন একইসঙ্গে করা যাবে।

শিল্প সংস্থাগুলি যে সমস্ত লেনদেন করবে, তা যেমন ওই পোর্টালের মাধ্যমে করতে হবে, তেমনই কোনও শিল্প সংস্থার বকেয়া পাওনাও মেটানো হবে সেখান থেকেই। শিল্প সংস্থার সঙ্গে লেনদেন ছাড়াও কর্মচারীদের বেতন থেকে শুরু করে প্রশাসনিক খরচও ওই পোর্টালের মাধ্যমে করা যাবে। সম্প্রতি নতুন পোর্টাল তৈরির জন্য টেন্ডার ডাকা হয়েছে। শিল্পবন্ধুর মাধ্যমে ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমও বেতন, কর এবং নিজস্ব বিপণন সংক্রান্ত যাবতীয় লেনদেন করতে পারবে। নিগমের এক কর্তার দাবি, ‘‘নতুন এই পোর্টালে একটি পথেই অনেক ধরনের কাজ করা যাবে। এর ফলে যেমন সরকার এবং সাধারণ গ্রাহকের সুবিধা হবে, তেমনই আর্থিক স্বচ্ছতাও বজায় থাকবে। কোনও ভাড়া মেটালে বিল দেবে পোর্টালটি। যে কোনও লেনদেনের রসিদও মিলবে। এসএমএস পরিষেবা এবং প্রয়োজনে হোয়াটসঅ্যাপের মাধ্যমেও গ্রাহকের সঙ্গে যোগাযোগ করা যাবে।’’ আরটিজিএস এবং এনইএফটির মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে যাতে কোনও অসুবিধা না হয়, সেই ব্যবস্থা করবে ওই পোর্টালটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna industry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE