Advertisement
১৬ মে ২০২৪
West Bengal Budget 2024-25

কেন্দ্রের বিরুদ্ধে তিন প্রকল্প নিয়ে বঞ্চনার অভিযোগ তৃণমূলের, সেই তিনেরই ছায়া রাজ্য বাজেটে

তৃণমূলের অভিযোগ, ১০০ দিনের কাজ, আবাস এবং সড়ক যোজনার টাকা আটকে রেখেছে কেন্দ্র। কিন্তু সেই প্রকল্পগুলি রাজ্য বাজেটে রাজ্যের মতো করে ঘোষণা করা হল। লোকসভা ভোটের আগে যা তাৎপর্যপূর্ণ।

বিধানসভায় মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধানসভায় মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫০
Share: Save:

তিনটি প্রকল্প নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ রোজ তুলছে তৃণমূল। চলছে রেড রোডে ধর্নাও। বৃহস্পতিবার রাজ্য বাজেটে সেই তিন প্রকল্পেরই বঙ্গ মডেলের দিশা দেখাতে চাইল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তৃণমূলের অভিযোগ, ১০০ দিনের কাজ, আবাস এবং সড়ক যোজনার টাকা আটকে রেখেছে কেন্দ্র। কিন্তু সেই প্রকল্পগুলি রাজ্য বাজেটে রাজ্যের মতো করে ঘোষণা করা হল। লোকসভা ভোটের আগে যা রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে।

বস্তুত, এই তিন প্রকল্পে বঞ্চনার অভিযোগ তুলে এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায় দিল্লিতে আন্দোলন করেছিলেন। তার পর কলকাতায় এসে ধর্নাতেও বসেছিলেন তৃণমূলের ‘সেনাপতি’। সেই ধর্না দুর্গাপুজোর আগে নেত্রী মমতার অনুরোধে তুলে নিতে হয়েছিল অভিষেককে। তার পর অবশ্য আন্দোলন কিছুটা থমকে যায়। গত ডিসেম্বরে মমতা দিল্লিতে গিয়ে রাজ্যের বকেয়ার দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন। তার পর রাজ্য ও কেন্দ্রের অফিসারেরা বৈঠকও করেছিলেন। কিন্তু জট কাটেনি।

অতঃপর গত ২ ফেব্রুয়ারি রেড রোডে ধর্না শুরু করেন মমতা। তিন প্রকল্পে বঞ্চনার দাবিতেই সেই কর্মসূচি চালাচ্ছে তৃণমূল। ৩ ফেব্রুয়ারি তৃণমূলনেত্রী ধর্নামঞ্চ থেকে ঘোষণা করেছিলেন, ১০০ দিনের কাজে ২১ লাখ শ্রমিকের প্রাপ্য মজুরির টাকা রাজ্য সরকার ফেব্রুয়ারি মাসের ২১ তারিখ দিয়ে দেবে। এই সংক্রান্ত বিভাগীয় নির্দেশিকাও দিয়েছে নবান্ন। ২১ ফেব্রুয়ারি থেকে টাকা দেওয়া শুরু হবে। বৃহস্পতিবার বাজেটে তার বরাদ্দ ঘোষণা করা হয়েছে। এই বাবদ রাজ্য খরচ করবে ৩,৭০০ কোটি টাকা। ফলে ১০০ দিনের শ্রমিকরা ভোটের আগে হাতে টাকা পাবেন।

নতুন প্রকল্প ‘কর্মশ্রী’

বাজেটে ‘কর্মশ্রী’ প্রকল্পের ঘোষণা করেছে রাজ্য সরকার। তাতে বলা হয়েছে, বাংলার শ্রমিকদের বছরে ৫০ দিনের কাজ নিশ্চিত হবে এই প্রকল্পে। রাজ্যে যাঁদের জব কার্ড রয়েছে তাঁরা এই প্রকল্পের আওতায় কাজের সুযোগ পাবেন। অনেকের মতে, কেন্দ্রের পাল্টা হিসেবেই এই প্রকল্প চালু করল রাজ্য। গ্রামীণ অর্থনীতির জন্য যা উল্লেখযোগ্য বলে মনে করছেন অনেকে।

আবাস ঘোষণা

বৃহস্পতিবার বিধানসভায় বাজেট পেশ করেছেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তাতে ১১ লক্ষ বাড়ি তৈরির টাকা দেওয়ার বরাদ্দের কথা ঘোষণা করা হয়েছে। তবে মুখ্যমন্ত্রী মমতা জানিয়েছেন, কেন্দ্রকে আগামী এপ্রিল মাস পর্যন্ত সময় বেঁধে দেওয়া হচ্ছে। যদি দিল্লি টাকা না দেয়, তা হলে রাজ্য সরকারই সেই টাকা দেবে। ১ মে থেকে সেই টাকা ছাড়তে শুরু করবে নবান্ন। মমতা বৃহস্পতিবার বলেন, ‘‘১১ লক্ষ বাড়ির আবেদন আগেই এসেছিল। পরে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে আরও তিন-চার লক্ষ প্রস্তাব এসেছে। সেগুলিও আমরা আস্তে আস্তে দেখে নেব।’’

‘পথশ্রী-৩’ প্রকল্প

গ্রাম স়ড়ক যোজনার টাকা কেন্দ্র ‘আটকে’ রাখায় রাজ্য ‘পথশ্রী’ প্রকল্প শুরু করেছিল। এই প্রকল্পে গ্রামীণ রাস্তার সংস্কার ও নতুন রাস্তা নির্মাণ করা হয়। বৃহস্পতিবার রাজ্য বাজেটে ‘পথশ্রী-৩’ প্রকল্প ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, এই প্রকল্পে আরও ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তার সংস্কার ও নির্মাণ করা হবে। বরাদ্দ করা হয়েছে ৩,৮৬৮ কোটি টাকা। এই প্রকল্পে কর্মসংস্থানও তৈরি হবে বলে বলা হয়েছে রাজ্য সরকারের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Budget 2024-25 Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE