Advertisement
২০ জুন ২০২৪
WB State Government

স্কুলে স্কুলে জয়হিন্দ বাহিনী গড়বে রাজ্য সরকার

জয়হিন্দ বাহিনী গড়বে পশ্চিমবঙ্গ সরকার। সম্প্রতি এই বিজ্ঞপ্তিটি জারি করেছে নবান্ন। আপাতত চারটি জেলায় বাছাই করা স্কুলে হবে এই বাহিনী।

জয়হিন্দ বাহিনী গড়বে রাজ্য সরকার।

জয়হিন্দ বাহিনী গড়বে রাজ্য সরকার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ১৬:০৯
Share: Save:

স্বাধীনতার ৭৫তম বর্ষে সুভাষচন্দ্র বসুকে সম্মান জানাতে জয়হিন্দ বাহিনী গড়বে রাজ্য সরকার। চলতি বছর ২৩ জানুয়ারির অনুষ্ঠানে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমবার এই ধরনের বাহিনী গঠন করার কথা ঘোষণা করেন। তিনি বলেন, ‘‘নেতাজি শুধু বাংলার নয়, গোটা বিশ্বের। আমরা স্কুলে স্কুলে জয়হিন্দ বাহিনী গড়ে তুলব। সব জেলার ছেলেমেয়েদেরই এই বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।’’ স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তির প্রাক্কালে মুখ্যমন্ত্রী সেই ঘোষণা কার্যকর করতে চলেছে রাজ্য সরকার। এই উদ্যোগের জন্য মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিদেবীকে মাথায় রেখে রাজ্যস্তরের ১৩ সদস্যের একটি কমিটিও গঠন করা হবে। প্রতিটি জেলাতেও একটি করে কমিটি থাকবে বলে জানানো হয়েছে।

সম্প্রতি এই বাহিনী গঠনের লক্ষ্যে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। প্রাথমিক ভাবে চারটি জেলায় পরীক্ষামূলক ভাবে জয়হিন্দ বাহিনী গঠন করা হবে। ব্যারাকপুর ব্যাটালিয়ান, কলকাতা ব্যাটালিয়ান, জঙ্গলমহল ব্যাটালিয়ান এবং উত্তরবঙ্গ ব্যাটালিয়ান গড়ে তোলা হবে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের নিয়ে তৈরি হবে এই বাহিনী। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষপূর্তি উপলক্ষেই আজাদ হিন্দ ফৌজকে সম্মান জানাতে এই বাহিনী গড়ছে রাজ্য।

এ প্রসঙ্গে রাজ্য সরকারের এক আধিকারিক বলেন, ‘‘নেতাজি সুভাষচন্দ্র বসুর ভাবনা ছাত্র সমাজের কাছে পৌঁছে দিতেই মুখ্যমন্ত্রী এই বাহিনী গড়ার ভাবনা নিয়েছে। আশা করা হচ্ছে, আগামী বছর থেকে রাজ্যে সব সরকারি স্কুলেই এই বাহিনী তৈরির কাজ শুরু করা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB State Government Jaihind Bahini school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE