Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Education

Students Mobile:দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণদের মোবাইল কিনতে ১০ হাজার টাকা করে দেবে রাজ্য সরকার

একাদশ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণদের জন্য 'তরুণের স্বপ্ন' প্রকল্পে ফের মোবাইল ফোন বাবদ ১০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করা হল।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৮:৫৪
Share: Save:

দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের মোবাইল কিনতে ১০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। 'তরুণের স্বপ্ন' প্রকল্পে এই মোবাইল ফোনগুলি দেওয়া হবে। শুক্রবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে স্কুল শিক্ষা বিষয়ক ডিরেক্টরেট। অতিমারি পরিস্থিতিতে গত দু’বছর অনলাইন পড়াশোনার সুবিধার্থে মোবাইল ফোন কিনতে ছাত্রছাত্রীদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। 'তরুণের স্বপ্ন' প্রকল্পের অধীনে এই টাকা দেওয়া শুরু হয়। এ বার সেই প্রকল্পের অধীনেই মোবাইল কেনার অর্থ দেওয়া হবে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে এই প্রকল্পের সুবিধা পেতে সব ছাত্রছাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য ‘আপডেট’ করার নির্দেশ দেওয়া হয়েছে।

স্কুলের প্রধান শিক্ষক বা টিচার ইন চার্জদের সঙ্গে কথা বলে এই বিষয়টি নিশ্চিত করতে ডিআইদের নির্দেশ দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিকে আপডেট করার কারণ প্রসঙ্গে জানা গিয়েছে, গত বার অ্যাকাউন্টে অর্থ দিতে গিয়ে দেখা যায়, বহু ছাত্রছাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টই নেই বা থাকলেও তা বন্ধ হয়ে গিয়েছে। আবার অনেক ক্ষেত্রে ভুল তথ্য জমা দেওয়া দেওয়া সমস্যা তৈরি হয়েছে। সেই খারাপ অভিজ্ঞতার সম্মুখীন হতে নারাজ শিক্ষা দফতর। তাই আগে থেকেই নির্দেশিকা প্রকাশ করে স্কুল কর্তৃপক্ষকে তাঁদের দায়িত্ব প্রসঙ্গে সচেতন করে দেওয়া হয়েছে। কারণ গত দু’বছরে এই প্রকল্প বাস্তবায়িত করতে গিয়ে সমস্যায় পড়তে হয়েছিল শিক্ষা দফতরকে।

ব্যাঙ্ক সংক্রান্ত তথ্যে গলদ থেকে যাওয়ায় অনেকেই প্রকল্প থেকে বাদ পড়ে গিয়েছেন। তাই এ বার স্কুলগুলিকেই দায়িত্ব নিয়ে ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত তথ্য বিকাশ ভবনে জমা দিতে বলা হয়েছে। তবে সরকারের তরফে মোবাইল দেওয়ার সিদ্ধান্ত প্রসঙ্গে প্রশ্ন তুলছে শিক্ষক সংগঠনগুলি। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘‘কোভিড সংক্রমণের সময় যে হেতু অনলাইন পড়াশোনা চলছিল, তখন ছাত্রছাত্রীদের মোবাইল দেওয়ার দাবি আমরাই শিক্ষা দফতরের কাছে রেখেছিলাম। এখন এগুলো দেওয়ার কোনও প্রয়োজন নেই। কারণ আবারও স্কুল স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে। তবুও মোবাইলের জন্য ১০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা হয়ে গেল। এদের অধিকাংশ আগামী বছরে ভোটাধিকার পাবে। সরকার তাদের ভোট পেতে চাইছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE