Advertisement
২৫ জুলাই ২০২৪
migrant labour

Migrant Workers: পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে খাদ্যসামগ্রী দিতে রাজ্যে চালু হল ‘পরিযায়ী সহায়’

প্রকল্পের আওতায় থাকা পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যরা বিনামূল্যে খাদ্যসামগ্রী পাবেন।

লকডাউনে পরিযায়ী  শ্রমিকদের এমন মিছিল দেখেছিল দেশ।

লকডাউনে পরিযায়ী শ্রমিকদের এমন মিছিল দেখেছিল দেশ। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪৫
Share: Save:

লকডাউনের সময় দেশজুড়ে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবি দেখেছে দেশ। তার পর থেকেই পশ্চিমবঙ্গ সরকার পরিযায়ী শ্রমিক সংক্রান্ত তথ্য সংগ্রহ করেছে প্রায় এক বছর ধরে। ঠিক শারোদৎসবের আগেই পরিযায়ী শ্রমিকদের মুখে খাদ্য তুলে দিতে নতুন এক প্রকল্পের সূচনা করল শ্রম দফতর। নতুন এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে, ‘পরিযায়ী সহায়’। এই প্রকল্পের আওতায় থাকা পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যরা বিনামূল্যে খাদ্যসামগ্রী পাবেন।

এ ক্ষেত্রে মাসে একটি করে কুপন দেওয়া হবে পরিযায়ী শ্রমিকদের। তাঁরা নিকটবর্তী যে কোনও রেশন দোকানে কুপনটি দেখালেই বিনামূল্যে রেশন পাবেন। এ ক্ষেত্রে পরিযায়ী শ্রমিকদের চিহ্নিতকরণের কাজ করতে পরিদর্শক নিয়োগ করেছে শ্রম দফতর। তাঁরা ব্লক, পুরসভা এলাকায় গিয়ে পরিযায়ী শ্রমিক সংক্রান্ত তথ্য সংগ্রহ করবেন।

শ্রমমন্ত্রী বেচারাম মান্না জানিয়েছেন, অর্থ দফতর অনুমোদন করার পর খাদ্য ও সরবরাহ বিভাগের সঙ্গে সমন্বয় করে ‘পরিযায়ী সহায়’-এর কাজ করা হয়েছে। এই প্রকল্পে প্রতি মাসে পরিযায়ী শ্রমিকদের পাঁচ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

migrant labour Labour Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE