Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Education

আগামী অর্থবর্ষে সমগ্র শিক্ষা মিশনে ২৪০০ কোটি কেন্দ্রীয় বরাদ্দ পেতে পারে রাজ্য

পশ্চিমবঙ্গের পাশাপাশি, সমগ্র শিক্ষা মিশন নিয়ে অন্য রাজ্যগুলির জন্য বরাদ্দ স্থির করেছে কেন্দ্রীয় সরকার। তাই কেবল পশ্চিমবঙ্গের জন্যই বরাদ্দ দেওয়া হবে এমন কথা ঠিক নয় বলেই জানাচ্ছে শিক্ষা দফতরের একটি সূত্র।

The state may get 2400 crore allocation for the entire education mission in the next financial year

সমগ্র শিক্ষা মিশন প্রকল্পে বরাদ্দ পাওয়ার বিষয়ে ইতিবাচক ইঙ্গিত মিলেছে বলেই বিকাশ ভবন সূত্রে খবর। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২২
Share: Save:

সমগ্র শিক্ষা মিশন প্রকল্পে আবারও কেন্দ্রীয় সরকারের বরাদ্দ পেতে পারে রাজ্য সরকার। কেন্দ্রীয় বরাদ্দ পাওয়া নিয়ে এমনিতেই কেন্দ্রের সঙ্গে সংঘাত চলছে পশ্চিমবঙ্গ সরকারের। এই আবহেই সমগ্র শিক্ষা মিশন প্রকল্পে বরাদ্দ পাওয়ার বিষয়ে ইতিবাচক ইঙ্গিত মিলেছে বলেই বিকাশ ভবন সূত্রে খবর। শুক্রবার শিক্ষা দফতরের সঙ্গে কেন্দ্রের সমগ্র শিক্ষা মিশন প্রকল্প নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে বলে খবর। সেই আলোচনায় ঠিক হয়েছে আগামী অর্থবর্ষে পশ্চিমবঙ্গ সরকারকে সেই খাতে দেওয়া হতে পারে ২৪০০ কোটি টাকা। যদিও, শিক্ষা দফতরের একটি সূত্র জানাচ্ছে, প্রতি বছর বাজেটের পর সব রাজ্য সরকারের সঙ্গে বরাদ্দ নিয়ে বিভিন্ন দফতর আলোচনা করে। সেই পর্যায়ে শিক্ষা দফতরের সঙ্গে সমগ্র শিক্ষা মিশন নিয়ে আলোচনা হয়েছে। সেই পর্যালোচনাক্রমে পশ্চিমবঙ্গকে ওই খাতে ২৪০০ কোটি টাকা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

পশ্চিমবঙ্গের পাশাপাশি, সমগ্র শিক্ষা মিশন নিয়ে অন্য রাজ্যগুলির জন্য বরাদ্দ স্থির করেছে কেন্দ্রীয় সরকার। তাই কেবল পশ্চিমবঙ্গের জন্যই বরাদ্দ দেওয়া হবে এমন কথা ঠিক নয় বলেই জানাচ্ছে শিক্ষা দফতরের একটি সূত্র। তবে এই অর্থ পাওয়া যাবে আগামী ২০২৩-২৪ অর্থ বর্ষে। গত বছরের সমগ্র শিক্ষা মিশনের বরাদ্দ সম্পূর্ণ অর্থ এসে পৌঁছয়নি রাজ্যে, কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে জানিয়েছেন রাজ্য সরকারের শিক্ষা দফতরের আধিকারিকরা। এখনও পর্যন্ত ওই খাতে ১২০০ কোটি টাকা বরাদ্দ পেয়েছে রাজ্য। বর্তমান অর্থবর্ষ শেষ হতে আরও একমাস বাকি, এই সময়কালের যাতে বরাদ্দ অর্থের বাকি অংশ দেওয়া হয় সেই বিষয়েও দাবি জানিয়েছেন শিক্ষা দফতরের আধিকারিকরা। শিক্ষা দফতরের এক আধিকারিকের কথায়, সমগ্র শিক্ষা মিশন প্রকল্পে সারাদেশের মধ্যে আমরা ভালো কাজ করে দেখিয়েছি। বৈঠকে সেই পরিসংখ্যান তুলে ধরে দাবি করা হয়েছে, আগামী বছরের বরাদ্দের সঙ্গে রাজ্যের তরফে চলতি আর্থিক বছরের বাকি অর্থ দাবি করা হয়েছে।

শিক্ষাক্ষাতে সমগ্র মিশন প্রকল্পে কেন্দ্রীয় সরকার অর্থ দিতে রাজি হলেও, ১০০ দিনের কাজের টাকা গত এক বছরের বেশি সময় ধরে আটকে রয়েছে বলেই অভিযোগ রাজ্য সরকারের। তাছাড়া মিড ডে মিল সহ বিভিন্ন সরকারি প্রকল্পে কেন্দ্রীয় বরাদ্দ নিয়ে সংঘাত হয়েছে কেন্দ্র- রাজ্যের। বেশ কিছু ক্ষেত্রে কেন্দ্রীয় প্রতিনিধি দল রাজ্যে এসে পর্যবেক্ষণ করা নিয়েও রাজ্য সরকার মনক্ষুণ্ণ হয়েছে। কেমন সংঘাতের আবহে নতুন করে বরাদ্দ পাওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে শিক্ষা দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE