Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Bengal

Financial Year: রাজ্যের অর্থ ব্যবস্থা সফল অনলাইনেও

গত ২০২০-২১ আর্থিক বছরে আয় এবং ব্যয়ের যাবতীয় হিসেব রাখার প্রশ্নে অর্থ দফতর বাকি সব দফতরের সঙ্গে একশো ভাগ অনলাইন সমন্বয় তৈরি করতে সক্ষম হয়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ০৬:০৪
Share: Save:

গত বছর লকডাউনে সব ধরনের গতিবিধি কার্যত বন্ধ হয়ে গিয়েছিল। সেই পরিস্থিতিতে ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম বা আইএফএমএস-এর মাধ্যমে অর্থ ব্যবস্থা পরিচালিত হয়েছিল বলেই সরকার সচল রাখতে সমস্যায় পড়তে হয়নি বলেই দাবি রাজ্যের।

সম্প্রতি প্রিন্সিপাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল (পিএজি) রাজ্যকে চিঠি পাঠিয়ে জানিয়েছে, গত ২০২০-২১ আর্থিক বছরে আয় এবং ব্যয়ের যাবতীয় হিসেব রাখার প্রশ্নে অর্থ দফতর বাকি সব দফতরের সঙ্গে একশো ভাগ অনলাইন সমন্বয় তৈরি করতে সক্ষম হয়েছে। রাজ্যের অর্থকর্তারা একে স্বীকৃতি বলেই মনে করছেন।

অর্থ দফতরের কর্তাদের বক্তব্য, দীর্ঘদিন ধরেই আইএফএমএস তৈরির ব্যাপারে প্রস্তুতি চলছিল। গত বছর লকডাউনের সময়ে অর্থ ব্যবস্থা পরিচালনা করতে এই আইএফএমএস ভীষণ ভাবে সহযোগিতা করেছে। সব দফতরের সঙ্গে অর্থ দফতরের মধ্যে অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ সমন্বয়সাধন হওয়ায়, আরও নিখুঁত ভাবে আয়-ব্যয়ের হিসেব রাখা সম্ভব হচ্ছে বলে কর্তাদের দাবি। এর পাশাপাশি, জিপিএফ গ্রাহক এবং পেনশনভোগীদের জন্য সংস্কারমূলক পদক্ষেপের কারণেও অর্থ দফতরের প্রশংসা করেছে পিএজি। এখন অনলাইন পরিষেবার মাধ্যমে রাজ্যের ট্রেজ়ারি থেকে ই-অ্যাকাউন্ট, পেনশনভোগীদের জন্য ই-সার্ভিসবুক ইত্যাদি সব ধরনের পরিষেবা সম্ভব হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal online banking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE