Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus in West Bengal

Coronavirus in West Bengal: নিভৃতবাসের ছুটি, সংশয়ে শিক্ষকেরা

কলকাতা এবং জেলার বিভিন্ন স্কুলের শিক্ষক কিংবা তাঁদের পরিজনদের করোনা আক্রান্তের বিরাম নেই।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ০৭:২৬
Share: Save:

পরিজন কোভিড আক্রান্ত হলে নিভৃতবাসের ছুটি মঞ্জুরের দাবি তুললেন শিক্ষকেরা।

বাড়িতে নিকটজন কোভিড বা করোনা আক্রান্ত হলে সংশ্লিষ্ট সরকারি কর্মীর নিভৃতবাসে থাকাই স্বাস্থ্য দফতরের দস্তুর। এ নিয়ে অর্থ দফতর নির্দিষ্ট বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে। এবং সেই নিভৃতবাস পর্ব ছুটি হিসেবেই গণ্য হবে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। কিন্তু, সেই সরকারি বিজ্ঞপ্তিতে স্কুল-কলেজের শিক্ষকদের উল্লেখ নেই। শিক্ষককুলের একাংশের দাবি, এ ব্যাপারে ‘ম্যাচিং অর্ডার’ বা সমমানের নির্দেশিকা জারি করুক শিক্ষা দফতরও।

দীর্ঘ দিন বন্ধ থাকার পরে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলেছে। তবে, কলকাতা এবং জেলার বিভিন্ন স্কুলের শিক্ষক কিংবা তাঁদের পরিজনদের করোনা আক্রান্তের বিরাম নেই। এখন প্রশ্ন, ওই শিক্ষকেরা কি নিভৃতবাসের ছুটি পাবেন? অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক তথা শিক্ষক নেতা নবকুমার কর্মকার বলেন, ‘‘সরকারি স্কুলের শিক্ষকেরা সরকারি কর্মী হিসেবেই গণ্য হয়ে থাকেন। তাঁদের নিভৃতবাসের ছুটি নিয়ে প্রশ্ন নেই। কিন্তু সরকার পোষিত বা সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক বা শিক্ষাকর্মীদের তো সরকারি কর্মী বলা যায় না। তাই সরকার পোষিত বা সরকার সাহায্যপ্রাপ্ত শিক্ষদের নিভৃতবাসের ছুটি পাওয়ার জন্য শিক্ষা দফতরের আলাদা একটি বিজ্ঞপ্তি দেওয়া প্রয়োজন। না হলে সংশয় থেকেই যাবে।’’ কলকাতার মিত্র ইনস্টিটিউশন ভবানীপুর শাখার প্রধান শিক্ষক রাজা দে বলেন, “শিক্ষকের করোনা হলে তাঁর নিভৃতবাসের ছুটি মঞ্জুর হবে কিনা তা নিয়ে এখনও আমরা অন্ধকারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus in West Bengal COVID-19 Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE