Advertisement
১৯ এপ্রিল ২০২৪
tourism

Tourism: জেলাশাসকদের নতুন পর্যটন কেন্দ্র চিহ্নিত করতে নির্দেশ পর্যটন দফতরের

অতিমারির কারণে পরিচিত পর্যটন ক্ষেত্রগুলিতে পর্যটকরা সে ভাবে আসছেন না, তাই নতুন ভ্রমণস্থানের সন্ধান দিয়ে পর্যটন শিল্পকে চাঙ্গা করাই লক্ষ্য পর্যটন দফতরের।

নতুন পর্যটন কেন্দ্রর খোঁজ করবে জেলাশাসকরা।

নতুন পর্যটন কেন্দ্রর খোঁজ করবে জেলাশাসকরা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪৪
Share: Save:

ওই বৈঠক থেকে জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে, জেলার বিশেষ ভাবে পরিচিত কোনও পর্যটন কেন্দ্র নয়। ঐতিহ্যবাহী কিংবা বাংলার সংস্কৃতির সঙ্গে জড়িত তথা ধর্মীয় স্থান জেলার কোথায় কোথায় রয়েছে তা চিহ্নিত করতে। সঙ্গে সেই সব চিহ্নিত স্থানের তালিকা রাজ্য প্রশাসনকে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদের। তাদের চিহ্নিত করা জায়গাগুলিকে নতুন পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা যায় কি না, সে ব্যাপারে যথপোযুক্ত পদক্ষেপ নিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য। পর্যটন দফতরের এক আধিকারিকের কথায়, সরকার নতুন পর্যটন কেন্দ্র তৈরি করে পর্যটন শিল্পে গতি আনতে চাইছে। তাতে গ্রামীণ অর্থনীতি যেমন উন্নত হবে, তেমনই পরিচিত জায়গার বাইরেও মানুষকে নতুন বিষয়ে আগ্রহী করে পর্যটনে গতি আনা যাবে। ইতিমধ্যে পর্যটন দফতর জেলায় জেলায় ‘রিলিজিয়াস ট্যুরিজম’-এর পরিকল্পনা করেছে। নতুন স্থানগুলি চিহ্নিত করা হলে, তা ‘রিলিজিয়াস ট্যুরিজম’-এর তালিকায় অন্তর্ভুক্ত করা যায় কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে পর্যটন দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE