Advertisement
১৯ এপ্রিল ২০২৪
VLTD

ভিএলটিডি পরিষেবা গাড়িতে লাগানোর সময়সীমা বৃদ্ধি করল পরিবহণ দফতর

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৩১ মে তারিখের মধ্যে সমস্ত বেসরকারি পরিবহণে ভিএলটিডি পরিষেবা যুক্ত করতেই হবে। অর্থাৎ, ভিএলটিডি পরিষেবা যুক্ত করার জন্য আরও দু’মাস সময় দেওয়া হল।

নতুন জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ এপ্রিল থেকে ভিএলটিডি ব্যবস্থা কার্যকর করতে হবে।

নতুন জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ এপ্রিল থেকে ভিএলটিডি ব্যবস্থা কার্যকর করতে হবে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৯:৫০
Share: Save:

‘ভেহিকল লোকেশন ট্র্যাকিং ডিভাইস’ (ভিএলটিডি) প্রযুক্তি সংযোজন প্রক্রিয়ার সময়সীমা বৃদ্ধি করল পরিবহণ দফতর। সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে দফতরের তরফে এই সিদ্ধান্ত কার্যকর করার কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৩১ মে তারিখের মধ্যে সমস্ত বেসরকারি পরিবহণে ভিএলটিডি পরিষেবা যুক্ত করতেই হবে। অর্থাৎ, ভিএলটিডি পরিষেবা যুক্ত করার জন্য আরও দু’মাস সময় দেওয়া হল বেসরকারি পরিবহণ মালিকদের।

গত সপ্তাহেই বেসরকারি পরিবহণ সংগঠনগুলি পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর সঙ্গে বৈঠক করে ভিএলটিডির মেয়াদ বৃদ্ধির দাবি জানিয়েছিলেন। গত বছর ডিসেম্বর মাসে যখন প্রথমে ভিএলটিডি পরিষেবা সংযুক্ত করার কথা বলা হয়েছিল দফতরের তরফে, তখনই বিষয়টি সময়সাপেক্ষ বলে দাবি করেছিল বেসরকারি পরিবহণ সংগঠনগুলি। এই নতুন পদ্ধতি চালুর ক্ষেত্রে বেশকিছু বিকল্প পথও পরিবহণ দফতরে জানিয়েছিলেন বেসরকারি পরিবহণ সংগঠনের কর্তারা। সেই সব প্রস্তাবে আমল না দিয়ে সরাসরি সময়সীমা বৃদ্ধির সিদ্ধান্ত নিল পরিবহণ দফতর। প্রথমে ১২টি বেসরকারি সংস্থাকে ভিএলটিডি লাগানোর সুযোগ দেওয়া হলেও, সোমবার নতুন করে দরপত্র আহ্বান করা হয়েছে, যাতে আরও বেশি সংখ্যায় বেসরকারি সংস্থাগুলি ভিএলটিডি লাগানোর কাজে অংশ নিতে পারে।

সিটি সাবার্বান বাস সার্ভিসেসে নেতা টিটু সাহা বলেন, ‘‘ভিএলটিডি নিয়ে পরিকাঠামোগত যে পরিস্থিতি আছে, তার দিকে নজর রেখে ভিএলটিডি লাগানোর সময়সীমা দু’মাস বাড়াল হল। ভিএলটিডি লাগানোর ক্ষেত্রে নতুন দরপত্রও ঘোষণা করেছে। সুস্থ প্রতিযোগিতার মধ্যে দিয়ে ভিএলটিডির সঠিক দাম স্থির হবে বলে মনে করি। সে ক্ষেত্রে ভাড়া বৃদ্ধি না হওয়া সত্ত্বেও গণপরিবহণ পরিষেবা বেসরকারি বাস মালিকরা যে ভাবে চালিয়ে যাচ্ছে, তাতে তাদের পক্ষে ভিএলটিডি লাগাতে সুবিধা হবে।’’ অ্যাপ ক্যাব অপারেটার্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সরকারের এমন সিদ্ধান্তের ফলে আমাদের কাজ করতে সুবিধা হবে। আমরাও আমাদের সংগঠনের সদস্যদের তাঁদের দায়িত্ব প্রসঙ্গে অবগত করানোর সুযোগ পাব।’’

প্রথমে ২০২২ সালের ১ ডিসেম্বরের মধ্যেই এই নতুন প্রযুক্তিটি গাড়িতে লাগানোর নির্দেশ দেওয়া হলেও, জানুয়ারি মাসে আরও একটি নির্দেশিকা জারি করে পরিবহণ দফতর। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়, যাত্রী এবং পণ্যবাহী গাড়িতে ১ ডিসেম্বর থেকে ‘ভিএলটিডি’ বসানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু উপযুক্ত পরিকাঠামোর অভাবে আগের সিদ্ধান্ত বদল করতে হচ্ছে। নতুন জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ এপ্রিল থেকে ভিএলটিডি ব্যবস্থা কার্যকর করতে হবে। ৩১ মার্চের মধ্যে বেসরকারি গাড়ির মালিকদের এই ডিভাইসটি নিজেদের গাড়িতে বসাতে হবে। নতুন এই সিদ্ধান্তটি কার্যকর না হওয়া পর্যন্ত শর্তসাপেক্ষে গাড়ির ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ (সিএফ) দেওয়া হবে। সঙ্গে যত দিন না গাড়িতে ভিএলটিডি লাগানো হচ্ছে, তত দিন দৈনিক ৫০ টাকা করে জরিমানা করা হবে। এ নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়েছিলেন বেসরকারি পরিবহণ মাধ্যমের মালিকরা। কিন্তু সময়সীমা বাড়ানোয় আপাতত সমস্যার সাময়িক সমাধান হল বলেই মনে করা হচ্ছে। তবে জরিমানার ক্ষেত্রে যে কথা বলা হয়েছে, প্রতিদিন ৫০ টাকার বদলে এককালীন একটি অর্থদণ্ডের ব্যবস্থা করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

VLTD Transport Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE