Advertisement
০৫ মে ২০২৪
App Cabs

App Cab: যাত্রী হয়রানি রুখতে উদ্যোগী রাজ্য, অ্যাপ ক্যাবের উপর নজরদারি শুরু করবে পরিবহণ দফতর

মার্চে একটি নির্দেশিকা জারি করেছিল পরিবহণ দফতর। তাতে স্পষ্ট করা হয়, এ বার থেকে অ্যাপ ক্যাব সংস্থাগুলিতে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হবে।

রাজ্যের কড়া নজরদারিতে অ্যাপ ক্যাব সংস্থাগুলি।

রাজ্যের কড়া নজরদারিতে অ্যাপ ক্যাব সংস্থাগুলি। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ১১:৪০
Share: Save:

সব ঠিকঠাক থাকলে আগামী ৪ মে থেকে অ্যাপ ক্যাব সংস্থাগুলির উপর নজরদারি শুরু করবে পরিবহণ দফতর। মার্চ মাসে এ বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছিল পরিবহণ দফতর। সেই নির্দেশে স্পষ্ট করে দেওয়া হয়েছিল এ বার থেকে অ্যাপ ক্যাব সংস্থাগুলির ওপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হবে।

সেই নির্দেশিকা কার্যকর হতে চলেছে মে মাসের প্রথম সপ্তাহ থেকে। এই নির্দেশিকায় বলা হয়েছে, সংস্থাগুলির সফটঅয়্যারে পরিবহণ দফতর সরাসরি নজর রাখতে পারবে। অর্থাৎ পরিবহণ দফতরের আধিকারিকরা চাইলে এক বার ক্লিক করেই অ্যাপ ক্যাব সংস্থারগুলির গতিবিধিতে নজর রাখতে পারবেন। এত দিন অ্যাপ ক্যাব নিয়ন্ত্রণে রাজ্য সরকারের কোনও স্পষ্ট নির্দেশিকা ছিল না।

সম্প্রতি অ্যাপ ক্যাব পরিষেবার সঙ্গে যুক্ত সর্বস্তরের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছিলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। সেই দিনই পরিবহণ দফতরের এই কড়া অবস্থানের কথা তাদের জানিয়ে দেওয়া হয়েছিল। পরিবহণ দফতরের এক আধিকারিকের কথায়, ‘‘এত দিন অ্যাপ ক্যাবের ক্ষেত্রে যাত্রীদের কোনও সমস্যা হলে তার প্রতিকার করার উপায় ছিল না রাজ্য সরকারের কাছে। নতুন এই নির্দেশিকা কার্যকর হলে সেই বিষয়ে যাত্রীরা সুবিচার পাবেন।

অ্যাপ ক্যাব সংস্থাগুলি গাড়ির চালকদের প্রাপ্য দিতেন না বলে অভিযোগ উঠত প্রায়শই। সেই অভিযোগও এই পদ্ধতিতে মেটানোর সুযোগ থাকছে।’’ ৪ মে থেকে পরিবহণ দফতরের এই নির্দেশিকা অ্যাপ ক্যাপ সংস্থাগুলি মেনে চলছে কি না, তার জন্য একযোগে নজরদারি করতে পারে কলকাতা পুলিশ ও পরিবহণ দফতর। সরকারি নির্দেশ মানা না হলে শাস্তিমূলক ব্যবস্থার পাশাপাশি জরিমানার বিষয়টিও মাথায় রেখেছে পরিবহণ দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE