Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: রাজ্যে বহু মিথ্যে অভিযোগ দায়ের হয়, থানা ঘুরে সত্যি বার করতে হবে পুলিশকর্তাদের: মমতা

মমতা জানান, এখন থেকে কোন অভিযোগ সত্যি এবং কোনটা মিথ্যে, তা আগে খতিয়ে দেখতে হবে। আর এর দায়িত্বে থাকবেন ডিজিপি মনোজ মালবীয় ।

মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ১৯:০১
Share: Save:

রাজ্যে অনেক ক্ষেত্রেই মিথ্যে অভিযোগ দায়ের করা হয়। পশ্চিমবঙ্গে গণতন্ত্র আছে, তাই রাজ্যে বেশি পরিমাণে অভিযোগ দায়ের করা যায়। কিন্তু উত্তরপ্রদেশ-গুজরাত-মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলিতে মানুষকে অভিযোগ দায়ের পর্যন্ত করতে দেওয়া হয় না। বুধবার নবান্নে রাজ্যের প্রশাসনিক বৈঠকে যোগ দিয়ে এমনটাই জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি তাঁর বিরুদ্ধেও বিজেপি সরকার একাধিক বার মিথ্যে অভিযোগ করেছে বলেও তিনি জানান।

তবে মমতার নির্দেশ, এখন থেকে আইজি, এডিজি, ডিআইজিরা বিভিন্ন থানা পরিদর্শন করবেন। ডিআইজি হয়ে কেবল সদর দফতরে বসে থাকলে চলবে না বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, এখন থেকে কোন অভিযোগ সত্যি এবং কোনটা মিথ্যে, তা আগে খতিয়ে দেখতে হবে। আর এর দায়িত্বে থাকবেন ডিজিপি মনোজ মালবীয়। পাশাপাশি চার্জশিট সময় মতো দিতে হবে এবং চার্জশিটে ঠিক মতো ধারার উল্লেখ থাকতে হবে বলেও মন্তব্য করেন মমতা। ভুয়ো অভিযোগ এবং ভুল ধারার কারণে অনেক সত্যিকারের অপরাধ চাপা পড়ে যায় এবং অপরাধী সহজে ছাড়া পেয়ে যায় বলেও মুখ্যমন্ত্রী জানান।

মমতা এ-ও জানান যে, প্রয়োজনে সত্যি ঘটনার খোঁজ পেতে স্থানীয় সাংবাদিকদের কাছে থেকেও তথ্য নিতে পারে পুলিশ।

মধ্যপ্রদেশে সাংবাদিকদের নগ্ন করে মারধরের যে অভিযোগ পুলিশের বিরুদ্ধে এসেছিল, সেই প্রসঙ্গ উল্লেখ করে মুখ্যমন্ত্রী জানান, বাংলায় এই রকম ঘটনা ঘটে না। তাই বাংলায় কোনও প্রকৃত অপরাধের ঘটনায় অভিযোগ দায়ের হলে তিনি প্রশাসনকে দ্রুত পদক্ষেপ করার নির্দেশ দিয়ে রেখেছেন বলেও মমতা মন্তব্য করেন।

তিনি আরও বলেন, ‘‘আমার কাছে বিভিন্ন চিঠি আসে। তাতে যদি কোনও অভিযোগের উল্লেখ থাকে, এমনকি তা যদি তৃণমূলের ব্লক সভাপতির নামেও হয় তাহলেও আমি সঙ্গে সঙ্গে পুলিশকে তদন্তের আগেই অভিযুক্তকে গ্রেফতার করার নির্দেশ দিই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE