Advertisement
০২ মে ২০২৪
TET

জীবনভর বৈধ টেট-পাশ

এসএসসি জানিয়েছে, ২০১২ এবং ২০১৬ সালে যাঁরা উচ্চ প্রাথমিকের টেট পাশ করেছেন, নতুন নিয়ম সেই সমস্ত প্রার্থীর ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

TET.

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ০৭:১০
Share: Save:

এ বার থেকে উচ্চ প্রাথমিকের টেট পাশের বৈধতা সারা জীবন থাকবে। সোমবার বিজ্ঞপ্তিতে জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই)-এর আগে নিয়ম ছিল, এক জন উচ্চ প্রাথমিক টেট পাশ করলে তার বৈধতা থাকত সাত বছর। সোমবার এনসিটিই-র তরফে সেই বৈধতাকে আজীবন করা হয়েছে। তা অনুসরণ করে এসএসসি এ রাজ্যেও উচ্চ প্রাথমিকের টেট পাশের বৈধতা সারা জীবন করল।

যদিও কমিশন জানিয়েছে, সারা জীবনের বৈধতা মানে কিন্তু এই নয় যে, এক জন টেট পাশ প্রার্থী ৫৫ বছর বয়সে গিয়েও চাকরির নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। চাকরির নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে নিয়োগকর্তারা যে নিয়ম তৈরি করবেন, সেই নিয়মই কার্যকর হবে। তবে, আগে কোনও প্রার্থী যদি ২১ বছর বয়সে টেট পাস করতেন, তা হলে ২৮ বছর বয়স পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া অংশগ্রহণ করতে পারতেন। কিন্তু নতুন নিয়মে সুবিধা হচ্ছে, নিয়োগের ঊর্ধ্বসীমা যদি ৩৫ বছর হয়, তা হলে এখন সেই প্রার্থী ৩৫ বছর বয়স পর্যন্ত নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন।

এসএসসি জানিয়েছে, ২০১২ এবং ২০১৬ সালে যাঁরা উচ্চ প্রাথমিকের টেট পাশ করেছেন, নতুন নিয়ম সেই সমস্ত প্রার্থীর ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET SSC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE