Advertisement
২৬ এপ্রিল ২০২৪
blood bank

রক্তদাতার জলযোগের বরাদ্দ বেড়ে ৫০, পর্যাপ্ত নয় বলে দাবি কর্মীদের

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রাজ্য রক্ত সঞ্চালন পর্ষদের কার্যকরী কমিটির ৫০তম বৈঠকে এই খরচ দ্বিগুণ করার সিদ্ধান্ত হয়। এক স্বাস্থ্যকর্তার কথায়, “এতে রক্তদান শিবির আয়োজকেরাও উৎসাহিত হবেন।”

A Photograph of blood donation camp

প্রায় ন’বছর ধরে রাজ্যে রক্তদান শিবিরে রক্তদাতাদের জলযোগের খরচ বাবদ সরকারি ব্লাড ব্যাঙ্কের তরফে ২৫ টাকা করে দেওয়া হত। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ০৭:০৮
Share: Save:

বরাদ্দ বেড়ে ২৫ থেকে হল ৫০ টাকা। রক্তদান শিবিরে জলযোগের জন্য দাতা পিছু এ বার এমনই খরচ বৃদ্ধির সিদ্ধান্ত নিল স্বাস্থ্য দফতর। আজ, শনিবার থেকে নির্দেশিকা কার্যকর হবে। তবে রক্তদান আন্দোলনের কর্মীদের প্রশ্ন, এই সামান্য বৃদ্ধি কতটা যুক্তিসঙ্গত?

সূত্রের খবর, প্রায় ন’বছর ধরে রাজ্যে রক্তদান শিবিরে রক্তদাতাদের জলযোগের খরচ বাবদ সরকারি ব্লাড ব্যাঙ্কের তরফে ২৫ টাকা করে দেওয়া হত। সেই অর্থ পর্যাপ্ত নয় বলে দীর্ঘ দিন ধরেই দাবি করছিলেন রক্তদান আন্দোলনে যুক্তেরা। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রাজ্য রক্ত সঞ্চালন পর্ষদের কার্যকরী কমিটির ৫০তম বৈঠকে এই খরচ দ্বিগুণ করার সিদ্ধান্ত হয়। এক স্বাস্থ্যকর্তার কথায়, “এতে রক্তদান শিবির আয়োজকেরাও উৎসাহিত হবেন।” যদিও তা মানতে নারাজ রক্তদান আন্দোলনের কর্মীরা। ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম-এর সাধারণ সম্পাদক এবং জাতীয় রক্ত সঞ্চালন পর্ষদের পরামর্শদাতা কমিটির সদস্য অপূর্ব ঘোষের দাবি, ওড়িশায় প্রায় ছয় বছর ধরে ৬০ টাকা, পঞ্জাবে প্রায় আট বছর ধরে ৫০ টাকা করে দাতা পিছু বরাদ্দ রয়েছে। আবার, জাতীয় রক্তদান নীতি অনুযায়ী অনেক রাজ্যে কেন্দ্রও ৫০ টাকা করে দেয়, তাতে সেখানে দাতা পিছু ১০০ টাকা বরাদ্দ।

অপূর্ব বলেন, “এ রাজ্যে এত দিনে টাকা বৃদ্ধি হয়েছে, সেটা ভাল। কিন্তু বিরাট কিছু করা হয়েছে তেমনটা নয়। প্রশ্ন হল, মাত্র ২৫ টাকা বৃদ্ধি করতে এত বছর সময় লাগল কেন?” আবার, রক্তদান আন্দোলনে যুক্ত দীপঙ্কর মিত্র বলেন, “একটা শিবির করতে নূন্যতম ৭-৮ হাজার টাকা খরচ হয়। তার মধ্যে জলযোগের জন্য ১০০ থেকে ১২৫ টাকা করে খরচ রয়েছে। সেখানে মাত্র ২৫ টাকা বৃদ্ধিতে কী করে হবে? বেসরকারি ব্লাড ব্যাঙ্কগুলি আরও অনেক বেশি টাকা বরাদ্দ করে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE