Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Addmission

Central admission portal: ভর্তির কেন্দ্রীয় পোর্টালে নেই সংখ্যালঘু কলেজও

সম্প্রতি উচ্চশিক্ষা সংসদের অধীন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে পড়ুয়া ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ০৬:১৫
Share: Save:

দাবিটা অনেক দিনের। অবশেষে এ বছর স্নাতক স্তরে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে স্বশাসিত কলেজগুলির পাশাপাশি সংখ্যালঘু কলেজগুলিকেও কেন্দ্রীয় ভাবে অনলাইন ভর্তি প্রক্রিয়ার বাইরে রাখা হচ্ছে। সেই সব কলেজে ভর্তির ব্যাপারে ছাত্রছাত্রী থেকে অধ্যক্ষ-অধ্যক্ষারাও এখন সবিস্তার তথ্যের অপেক্ষায় আছেন।

সম্প্রতি উচ্চশিক্ষা সংসদের অধীন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে স্নাতক স্তরে পড়ুয়া ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয়েছে, স্বশাসিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান তো বটেই, সংখ্যালঘু কলেজগুলিও এত দিন যে-ভাবে নিজেদের মতো করে ছাত্রছাত্রী ভর্তি নিত, এ বারেও সেই ভাবেই নেবে।

যে-সব সংখ্যালঘু কলেজকে কেন্দ্রীয় পোর্টালের বাইরে রাখা হয়েছে, তার মধ্যে রয়েছে লোরেটো, স্কটিশ চার্চ, সেন্ট জেভিয়ার্স, সেন্ট পলস ক্যাথিড্রাল মিশন, মিল্লি আল আমিন কলেজ ফর গার্লস, শ্রীশিক্ষায়তন, উইমেন্স খ্রিস্টান কলেজ, শ্রীরামপুর কলেজ, ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজ, বেঙ্গল মিউজ়িক কলেজ, দ্য ইন্ডিয়ান কলেজ অব আর্টস অ্যান্ড ড্রাফটম্যানশিপ। যাদবপুর ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় প্রবেশিকা পরীক্ষা নেয় বলে তারাও কেন্দ্রীয় পোর্টালের বাইরে থাকছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস ও ভিজ়ুয়াল আর্টস বিভাগকেও রাখা হয়েছে এই পোর্টালের বাইরে।

সেন্ট জেভিয়ার্স একই সঙ্গে স্বশাসিত ও সংখ্যালঘু কলেজ। রামকৃষ্ণ মিশনের অধীন স্বশাসিত কলেজগুলিও কেন্দ্রীয় পোর্টালের বাইরে নিজেদের মতো করে পড়ুয়া ভর্তি নিতে পারবে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীন মেদিনীপুর কলেজ, রাজা এনএল খান (গোপ) কলেজ এবং পাঁশকুড়া বনমালী কলেজও স্বশাসিত। তারাও নিজেদের মতো ভর্তি নেবে বলে উচ্চশিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে।

সংখ্যালঘু ও স্বশাসিত কলেজগুলি নিজস্ব নিয়মবিধি অনুযায়ী চলে। নিজেরাই ভর্তির নিয়ম ঠিক করে। সংবিধানেও সংখ্যালঘু কলেজগুলিকে আলাদা স্বীকৃতি দেওয়া হয়েছে। স্কটিশ চার্চ কলেজের অধ্যক্ষা মধুমঞ্জরী মণ্ডল মঙ্গলবার জানান, সংখ্যালঘু কলেজ বলে উচ্চশিক্ষা দফতরের কাছে পড়ুয়া ভর্তির পদ্ধতি এ বার থেকে কী হবে, তা জানতে চাওয়া হয়েছিল। দফতর জানিয়েছে, তারা নিজেদের মতো ভর্তি নিতে পারবে। ফলে যে-পদ্ধতিতে এত দিন পড়ুয়া ভর্তি নেওয়া হয়েছে, এ বারেও সে-ভাবেই ভর্তি হবে বলে জানান অধ্যক্ষা। তিনি বলেন, ২০ জুন ভর্তি বিষয়ক বিজ্ঞপ্তি দিয়ে দেওয়া হবে কলেজের ওয়েবসাইটে।

উচ্চ মাধ্যমিকের ফল বেরিয়ে গেলেও দিল্লির জোড়া বোর্ড পরিচালিত আইএসসি এবং সিবিএসই দ্বাদশের ফল এখনও প্রকাশিত হয়নি। উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর, ওই দুই পরীক্ষার ফল প্রকাশের পরেই কেন্দ্রীয় ভাবে অনলাইনে ছাত্রছাত্রী ভর্তির প্রক্রিয়া শুরু করা হবে। কেন্দ্রীয় পোর্টালের বাইরে থাকা সংখ্যালঘু, স্বশাসিত এবং অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকেও সে-দিন থেকেই ভর্তি শুরু করার নির্দেশ দেওয়া হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Addmission Portal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE