Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Government Employees

GPF: ভবিষ্যতের জন্য কত টাকা জমল! পিএফের যাবতীয় তথ্য এ বার থেকে হাতের মুঠোয়

এবার থেকে জিপিএফ অ্যাকাউন্ট সংক্রান্ত যাবতীয় বিষয় জানা যাবে অনলাইনেই। সরকারি কর্মচারীরা একটি লিঙ্কে গিয়ে ক্লিক করলে সব তথ্য পেয়ে যাবেন।

এক ক্লিকেই জানা যাবে পিএফের সব তথ্য

এক ক্লিকেই জানা যাবে পিএফের সব তথ্য প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ১২:০২
Share: Save:

এ বার অনলাইনেই জানা যাবে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের (জিপিএফ) হিসাব-নিকাশ। চলতি মাসের ১১ তারিখে এই সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে ‘ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ডিপার্টমেন্ট, পিআর অ্যাকাউন্টেন্ট জেনারেল (এ অ্যান্ড ই) ওয়েস্ট বেঙ্গল’। সেই নির্দেশিকায় বলা হয়েছে এবার থেকে জিপিএফ অ্যাকাউন্ট সংক্রান্ত যাবতীয় বিষয় জানা যাবে অনলাইনেই। এমনকি কোনও সরকারি কর্মচারী চাইলেই একটি লিঙ্কে গিয়ে ক্লিক করলে যাবতীয় তথ্য হাতে পাবেন। প্রয়োজন হলে ওই অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্যের একটি হার্ড কপিও হাতে রাখতে পারবেন। এমনকি নতুন এই পদ্ধতিতে একটি কিউআর কোড দেওয়া হচ্ছে, যা সরকারি কর্মচারীরা নিজেদের স্মার্টফোন দিয়ে স্ক্যান করেও যাবতীয় তথ্য হাতে পেতে পারবেন। তবে সবার আগে পিএফএ-এর পোর্টালে গিয়ে নিজের মোবাইল নাম্বারটি রেজিস্টার করতে হবে সংশ্লিষ্ট সরকারি কর্মচারীকে।

মোবাইল নম্বরটি একবার রেজিস্টার হয়ে গেলে সহজেই পোর্টালে গিয়ে নিজের জিপিএফ-এর যাবতীয় তথ্য জানতে পারবেন সরকারি কর্মীরা। ২০২১-২২ অর্থবর্ষ পর্যন্ত পুরো বিষয়টি ছিল কাগজে-কলমে। ফলে সরকারি কর্মচারীরা নিজেদের জিপিএফ সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারতেন কেবল মাত্র বছরে এক বার। তা-ও আবার আবেদনের ভিত্তিতে। কিন্তু সময়ের প্রয়োজনীয়তা বুঝে ‘ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ডিপার্টমেন্ট’ নতুন এই পদ্ধতি চালু করার কথা ঘোষণা করল। পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারী ফেডারেশনের নেতা মনোজ চক্রবর্তী এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, “নিজেদের জিপিএফের সংক্রান্ত যাবতীয় তথ্য সহজেই হাতে পাওয়া প্রত্যেক সরকারি কর্মচারীর অধিকার। এত দিন বিষয়টি ম্যানুয়াল থাকায় সরকারি কর্মীদের বহু সমস্যার সম্মুখীন হতে হত। কিন্তু নতুন এই পদ্ধতিতে নিজেদের পিএফ সংক্রান্ত যাবতীয় তথ্য সরকারি কর্মীদের জানার সুযোগ হয়ে যাওয়ায় আমরা খুশি। কারণ, জিপিএফ-এ কত টাকা জমছে আর কত টাকাই বা সুদ পাচ্ছি তার একটা স্পষ্ট হিসেবেও এ বার থেকে কর্মচারীরা পেয়ে যাবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Government Employees PF GPF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE