Advertisement
১৬ মে ২০২৪
West Bengal Weather Update

শনি থেকে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, কবে, কোথায় বৃষ্টি? গরম থেকে মিলবে কি স্বস্তি?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঝাড়খণ্ড থেকে দক্ষিণ ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সেই অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প।

image of rain

দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৬:৫৮
Share: Save:

ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। দিনের বেলায় অস্বস্তি বাড়ছে দক্ষিণের জেলাগুলিতে। এর মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। জানানো হল, ১৬ মার্চ, শনিবার থেকে ২০ মার্চ, বুধবার পর্যন্ত হতে পারে বৃষ্টি। তবে হালকা থেকে মাঝারি। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী দু’দিন রাতের তাপমাত্রার হেরফের হবে না। তার পরের তিন দিন তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঝাড়খণ্ড থেকে দক্ষিণ ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সেই অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তার প্রভাবেই ১৬ থেকে ২০ মার্চ হতে পারে বৃষ্টি। শনিবার দক্ষিণবঙ্গের দু’-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

রবিবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, হাওড়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হুগলি, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদের দু’-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বৃষ্টি হতে পারে। শনি এবং রবিবার ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

১৮ থেকে ২০ মার্চ দক্ষিণবঙ্গের সব জেলার দু’-এক জায়গায় হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ওই দু’দিন হলুদ সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস ঝড়বৃষ্টির সময় বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছে। গাছ বা বিদ্যুতের খুঁটির নীচে থাকতে বারণ করেছে। বৃষ্টির কারণে ক্ষতি হতে পারে শাকসবজি চাষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Rain Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE