Advertisement
১১ মে ২০২৪
Tiger Attack

Tiger ofSundarban: জঙ্গলে ফিরল বাঘ ও বাঘিনি

টানা চার দিন লুকোচুরির পরে সোমবার ভোরে নিজের ডেরায় ফিরে গেল দক্ষিণ ২৪ পরগনার গোসাবার লাহিড়ীপুরে লোকালয়ের কাছে চলে আসা বাঘটি।

জঙ্গলে ফিরে যাচ্ছে কুমিরমারির লোকালয়ে ঢুকে ধরা পড়া বাঘিনিটি। সোমবার বিকেলে।

জঙ্গলে ফিরে যাচ্ছে কুমিরমারির লোকালয়ে ঢুকে ধরা পড়া বাঘিনিটি। সোমবার বিকেলে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গোসাবা  শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ০৫:৪০
Share: Save:

টানা চার দিন লুকোচুরির পরে সোমবার ভোরে নিজের ডেরায় ফিরে গেল দক্ষিণ ২৪ পরগনার গোসাবার লাহিড়ীপুরে লোকালয়ের কাছে চলে আসা বাঘটি। বন দফতর জানিয়েছে, নিজেই জঙ্গলে ফিরে গিয়েছে সে। গত শনিবার রাতে গোসাবার কুমিরমারি থেকে ধরা পড়া বাঘিনিটিকেও এ দিন বিকেলে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।

গত শুক্রবার গোসাবার লাহিড়ীপুর পঞ্চায়েতের ১০ নম্বর চরঘেরি গ্রাম লাগোয়া ম্যানগ্রোভের জঙ্গলে বাঘের পায়ের ছাপ দেখা যায়। বনকর্মীরা বাঘটিকে ফেরানোর চেষ্টা করেন। কিন্তু জঙ্গলে না ফিরে প্রায় দু’কিলোমিটার দূরে সাতজেলিয়া পঞ্চায়েতের মিত্রবাড়ি এলাকায় চলে আসে বাঘটি। জাল দিয়ে ঘিরে বাঘ ধরার জন্য খাঁচা পাতেন বনকর্মীরা। কিন্তু ফাঁদে পা না দিয়ে রবিবার ফের চলে আসে চরঘেরির কাছে। রাতভর আলো জ্বালিয়ে, বাজি-পটকা ফাটিয়ে বাঘটিকে জঙ্গলে ফেরানোর চেষ্টা করে বন দফতর। সোমবার সকালে পায়ের ছাপ দেখে বনকর্মীরা নিশ্চিত হন, জঙ্গলেই ফিরে গিয়েছে বাঘটি।

শনিবার সন্ধ্যায় কুমিরমারিতেও একি বাঘিনি ঢুকে পড়ে। বনকর্মীরা ঘুমপাড়ানি গুলি মেরে খাঁচাবন্দি করেন। শারীরিক পরীক্ষানিরীক্ষার পরে প্রায় ৩৬ ঘণ্টা নজরদারিতে রেখে সোমবার বিকেলে ছাড়া হয় সুন্দরবনের পঞ্চমুখানি-২ জঙ্গলে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর তাপস দাস বলেন, “দু’টি বাঘকেই নিজেদের জায়গায় ফেরাতে পেরে আমরা খুশি। গ্রামবাসীরাও আতঙ্কমুক্ত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiger Attack gosaba
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE